Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৭ মে, ২০২৩ ১২:১৭ পূর্বাহ্ণ

কার্ণো ইঞ্জিন

কার্ণোর তাপ ইঞ্জিন ঃ

 একটি তাত্ত্বিক ইঞ্জিন, যা কার্নো চক্র অনুযায়ী পরিচালিত হয়। সাদি কার্নো ১৮২৪ সালে এ ইঞ্জিনের প্রাথমিক নকশাটি তৈরি করেন। বেনোয়া পল এমিল ক্ল্যাপিরন ১৮৩৪ সালে এর নকশার বিকাশ ঘটান। জার্মান বিজ্ঞানী রুডলফ ক্লাউজিউস ১৮৫৭ সালে এর গাণিতিক বিশ্লেষণ করেন, যা থেকে পরবর্তীতে মৌলিক তাপগতীয় ধারণা, এনট্রপি বা বিশৃঙ্খলা-মাত্রা তৈরি হয়েছে।


প্রতিটি তাপগতীয় ব্যবস্থা একটি নির্দিষ্ট অবস্থায় বিদ্যমান। কোনো সিস্টেমকে বিভিন্ন অবস্থার মধ্য দিয়ে নিয়ে পুনরায় তার প্রাথমিক অবস্থায় ফিরিয়ে আনলে একটি তাপগতীয় চক্র সম্পন্ন হয়। এ চক্র অতিক্রম করার সময়, সিস্টেম তার পারিপার্শ্বিকের ওপর কাজ করতে পারে, যার ফলে এটি একটি তাপ ইঞ্জিন হিসাবে ক্রিয়া করে।


তাপ ইঞ্জিন কোনো স্থানের উষ্ণ অঞ্চল থেকে শীতল অঞ্চলে তাপ স্থানান্তরের মাধ্যমে কাজ করে এবং এ প্রক্রিয়ায় সেই শক্তির কিছু অংশকে যান্ত্রিক কাজে রূপান্তর করে। চক্রটি বিপরীতভাবেও ঘটতে পারে। একটি বাহ্যিক শক্তি সিস্টেমটির ওপর ক্রিয়ারত থাকতে পারে এবং ফলস্বরূপ এটি একটি শীতল থেকে উষ্ণ সিস্টেমে তাপ শক্তি স্থানান্তর করতে পারে, যার ফলে তা তাপ ইঞ্জিনের পরিবর্তে রেফ্রিজারেটর বা হিট পাম্প হিসাবে কাজ করবে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি