Loading..

খবর-দার

২৮ মে, ২০২৩ ০৯:১৪ অপরাহ্ণ

৪-১০ জুন বিদ্যালয়ে কৃমিনাশক খাওয়ানো হবে

সারাদেশে আগামী ৪-১০ জুন ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ পালন করা হবে। এ লক্ষ্যে ১২-১৬ বছর বয়সী স্কুল-কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের এ সময়ের মধ্যে এক ডোজ কৃমিনাশক ওষুধ খাওয়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। রোববার (২৮ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, গত ১৫ মে স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় নির্ধারিত ২৮তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ৪-১০ জুন ২০২৩ সময়কালীন পালন করার সিদ্ধান্ত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মতে কৃমিনাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে।

বলা হয়েছে, ৪-১০ জুন সময়কালীন মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাতাহিক শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়াসহ নিম্নবর্ণিত বিষয়সমূহ প্রতিপালন করার জন্য অনুরোধ করা হয়েছে।

(ক) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ প্রধান শিক্ষকদের ৪-১০ মে ২০২৩ সময়কালীন মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২৮ তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রম পালনের জন্য নির্দেশনা প্রদান

(খ) সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়সমূদ্ধে ২৮ তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রমটি সুষ্ঠুভাবে প্রতিপালনের বিষয়টি নিবিড়ভাবে তত্ত্বাবধান করবেন

(গ) শিক্ষকরা যেন স্বতঃস্ফূর্তভাবে উভয় কার্যক্রমে অংশগ্রহণ করেন সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদ্যালয়ের সব সহকারী শিক্ষকদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে।

(ঘ) স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রেরিত ছকে ২৮তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা কর্মকর্তাকে সরবরাহ করতে হবে এবং এ বিষয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে সমন্বয় সাধন করতে হবে।