Loading..

খবর-দার

২১ জুলাই, ২০২৩ ০৮:১৭ অপরাহ্ণ

চায়না তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়

যতই ঘর পরিষ্কার রাখা হোক না কেন, রাত হলেই ঘরবাড়ির রাজা হয়ে ওঠে তেলাপোকা। বিশেষ করে চায়না তেলাপোকা নামে পরিচিত ছোট ছোট তেলাপোকা ময়লা–আবর্জনা থেকে উঠে এসে খাবার, কাপড়চোপড়সহ সব জায়গায় ঘুরে বেড়ায়, ছড়ায় নানা ধরনের অসুখ–বিসুখ। অনেক চেষ্টা করেও এসব তেলাপোকাকে সহজে বাড়িছাড়া করা সম্ভব হয় না।আকিজ কলেজ অব হোম ইকোনমিকসের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক সুমাইয়া হোসেন জানান, তেলাপোকা একবারে নির্মূল করা সম্ভব নয়। বাড়ি থেকে সব তেলাপোকা দূর করা হলেও আশপাশ থেকে চলেই আসে। তাই মাসে অন্তত দুইবার তেলাপোকানাশক ব্যবহার করতে হবে।

তেলাপোকা দূর করার ঘরোয়া কিছু উপায় জানালেন তিনি।

বোরিক অ্যাসিড

ঘরোয়া উপায়ে তেলাপোকা মারার অন্যতম সহজ পন্থা হলো বোরিক অ্যাসিডের ব্যবহার। ঘরের কোণে এই পাউডার আটা বা ময়দা কিংবা চিনি মিশিয়ে সামান্য পরিমাণে ছড়িয়ে দিন। এই পাউডারের সংস্পর্শে এলেই তেলাপোকা মারা পড়বে। তবে খেয়াল রাখুন, পাউডার যেন ভিজে না থাকে, তাহলে কিন্তু এটা কাজ করবে না। আর বাড়িতে শিশু বা পোষ্য থাকলে এই পাউডার ব্যবহার করা যাবে না।

তেজপাতা

তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ঘরের যেসব জায়গায় তেলাপোকার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়া করে ছড়িয়ে দিন। কিংবা তেজপাতা ফোটানো জল সেই সব জায়গায় ছড়িয়ে দিন।

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন ( প্রতিটি আধা কাপ ) করে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার তাতে ১ লিটার পানি মেশান। এবার এই পানি বাড়ির যেসব জায়গায় তেলাপোকার উৎপাত হয়, সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে তেলাপোকা দূর হবে।

বেকিং সোডা

বেকিং সোডা ও চিনির মিশ্রণ তেলাপোকার বিস্তার বন্ধ করার একটি কার্যকর কৌশল। চিনি তেলাপোকাকে আকর্ষণ করে, বেকিং সোডা তাদের মেরে ফেলে।

নিম

নিমের তেল এবং পাউডারেও তেলাপোকা মরে। একটি স্প্রে বোতলে পানির সঙ্গে অল্প নিম তেল মেশান। যেখানে তেলাপোকা আছে, সেখানে স্প্রে করুন। আর যদি নিমের গুঁড়া ব্যবহার করতে চান, তাহলে পানিতে মিশিয়ে তেলাপোকা–উপদ্রুত স্থানে রাতে ছিটিয়ে দিন, সকালে প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

পিপারমিন্ট তেল

তেলাপোকা নিয়ন্ত্রণের সবচেয়ে শক্তিশালী তেলগুলির একটি হলো পিপারমিন্ট তেল। পানি ও পিপারমিন্ট তেলের মিশ্রণ বাড়ির যেখানে তেলাপোকা দেখা যায়, সেখানে স্প্রে করুন।