Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৭ আগস্ট, ২০২৩ ১২:৫২ পূর্বাহ্ণ

শহীদ শেখ কামালের ৭৪ তম জন্মবার্ষিকী পালন ।

      আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালকে স্মরণ করছি বিনম্র শ্রদ্ধায় ।

টি এন্ড টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ শেখ কামালের এর জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোহীতার আয়োজন করা হয় । শেখ কামাল সম্পর্কে কিছু জানা। 

     শেখ কামাল (৫ আগস্ট ১৯৪৯ – ১৫ আগস্ট ১৯৭৫) শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন সময়ে তিনি মুহাম্মদ আতাউল গণি ওসমানীর এইড ডি ক্যাম্প (এডিসি) হিসেবে কাজ করেন। ১৯৭৫ সালের ১৪ জুলাই তিনি ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন। তিনি ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি সামরিক অভ্যুত্থানে নিহত হন।

জন্ম ও শিক্ষা

শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ভাইবোনের মধ্যে তিনি দ্বিতীয়। শেখ কামাল শাহীন স্কুল থেকে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হবার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ (অনার্স) পাস করেন। যুদ্ধের পর তিনি সেনাবাহিনী ত্যাগ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান। সেখান থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ছায়ানট থেকে সেতার শিখেন।

মৃত্যু

১৫ আগস্ট ১৯৭৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক অভ্যুত্থানে শেখ মুজিবুর রহমানসহ শেখ কামাল ও তার পরিবারের সদস্যরা খুন হন। 

মাকসুদা আক্তার ,সহকারী শিক্ষক ,

টি এন্ড টি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয়,খাগড়াছড়ি সদর ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি