Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০৬:৫৯ পূর্বাহ্ণ

শিক্ষা- র্থীদের নিয়ে স্কুলের বাগানে (যদি থাকে) বা মাঠে যাবেন।

আগের সেশনের ‘নিজেকে দেখে নিই’ নিয়ে 10-15 মিনিট আলোচনা করতে পারেন। এরপর শিক্ষা-

র্থীদের নিয়ে স্কুলের বাগানে (যদি থাকে) বা মাঠে যাবেন।

• বাগানে গিয়ে তাদেরকে বলুন বিভিন্ন ধরনের ফুল দেখতে। কী কী ফুল আছে তা তাদের আবিষ্কার

করতে বলুন।

• ১৫ মিনিট বাগানে সময় কাটানোর পর তারা শ্রেণিকক্ষে আসবে এবং কে কী কী দেখল বা আবিষ্কার

করল সেটা নিয়ে আলোচনা করবে ও পোস্টার পেপার, রং দিয়ে দেয়ালে বাগান বানাবে (যতজন

শিক্ষার্থী ফুলের সংখ্যাও ততগুলো হবে)।

• শিক্ষার্থীরা প্রতিটা ফুলের মাঝে ছোট করে নিজের নাম লিখবে।

• (যেসব স্কুলে বাগান বা মাঠ নেই তারা শ্রেণিকক্ষেই নিজেদের পছন্দের ফুল আঁকবে আর সবাই মিলে

একটি বাগান বানাবে শ্রেণিকক্ষের এক দেয়ালে। ক্লাসের সকলে অংশগ্রহণ করবে আর যার যে ফুল

পছন্দ সে সেই ফুলে নিজের নাম লিখবে।)

• এরপর শিক্ষক সকলকে বইয়ের ‘ঘুরে আসি ফুল বাগানে’ পৃষ্ঠা খুলতে বলবেন। সেখানে যে বাগানের

ছবি আছে সেটি দেখতে বলবেন আর নিজের ও সহপাঠীদের নিজেদের নাম ও একটি গুণ/বৈশিষ্ট্য

লিখতে বলবেন একেকটি ফুলের মধ্যে।

• শিক্ষক বলবেন যে তারা হলো সেই বাগানের ফুল, একেকজন একেক রকম কিন্তু তারা সকলেই

নিজেদের গুণ/বৈশিষ্ট্য দিয়ে সমাজে, পরিবারে, বিদ্যালয়ে অবদান রাখছে।

• শিক্ষাথীদের ধন্যবাদ দিয়ে সেশন শেষ করুন।

109

আরো দেখুন