Loading..

খবর-দার

১৫ সেপ্টেম্বর, ২০২৩ ০৮:৩৭ অপরাহ্ণ

জুমে চালু হলো ভার্চ্যুয়াল সহকারী চ্যাটবট, যে সুবিধা পাওয়া যাবে

অনলাইনে ভিডিও বৈঠকের সময় স্বয়ংক্রিয়ভাবে বার্তা পাঠানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্য জানার সুযোগ দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধার ভার্চ্যুয়াল সহকারী চ্যাটবট চালু করেছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যার জুম। ‘জুম এআই কম্পেনিয়ন’ নামের এআই চ্যাটবটটি বৈঠক চলাকালে অন্য ব্যক্তিদের পাঠানো বার্তার উত্তর স্বয়ংক্রিয়ভাবে দেওয়ার পাশাপাশি বৈঠকের গুরুত্বপূর্ণ তথ্যের সারসংক্ষেপ জানাতে পারে। শুধু তা-ই নয়, ব্যস্ততার কারণে বৈঠকে অংশ নিতে না পারলে পরে অনলাইনে সংরক্ষণ করা (ক্লাউডে) বৈঠকের তথ্য পর্যালোচনা করে উল্লেখযোগ্য তথ্য জানার সুযোগ করে দেয়।

কোনো কারণে নির্দিষ্ট সময়ে অনলাইন বৈঠকে উপস্থিত হতে না পারলে বা বৈঠক চলাকালে কোনো কাজ করলে গুরুত্বপূর্ণ অনেক তথ্য জানা যায় না। চ্যাটবটটিতে এ সমস্যার সমাধানও পাওয়া যাবে। বৈঠকের নির্দিষ্ট সময় কী নিয়ে আলোচনা করা হয়েছে, তা জানতে চাইলেই সেগুলোর সারসংক্ষেপ তুলে ধরবে চ্যাটবটটি। ফলে গুরুত্বপূর্ণ সব তথ্য সহজেই জানা যাবে। শুধু তা-ই নয়, অনলাইনে বৈঠক চলাকালে চ্যাটবটটির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন প্রশ্ন করা যাবে।

জুমের তথ্যমতে, চ্যাটবটটির সাহায্যে ই-মেইল লেখার সুবিধা আগামী মাসে চালু হবে। এ সুবিধা চালু হলে ব্যবহারকারী চ্যাটবট দিয়ে ই-মেইল লেখার পাশাপাশি অন্যদের পাঠানো বার্তার বিষয়বস্তু সংক্ষেপে জানতে পারবেন। ফলে চ্যাটবক্সে থাকা সব বার্তা পড়ার বদলে দ্রুত গুরুত্বপূর্ণ বার্তাগুলো পড়া যাবে। এ ছাড়া অনলাইন বৈঠক করার সময়সূচি নির্ধারণেও ব্যবহার করা যাবে চ্যাটবটটি।

ভবিষ্যতে এই চ্যাটবটে আরও বেশ কিছু সুবিধা যোগ করে এটিকে পুরোপুরি ভার্চ্যুয়াল সহকারী হিসেবে তৈরির পরিকল্পনা রয়েছে জুমের। আর তাই চ্যাটবটটিতে পরবর্তী সভার বিষয়বস্তু তৈরি, পূর্ববর্তী সভার সারাংশ লেখা, বার্তা যোগ করা ও প্রাসঙ্গিক নথি খোঁজার সুযোগ যুক্ত করতে কাজ করছে ভিডিও কনফারেন্সিং সফটওয়্যারটি। প্রাথমিকভাবে জুমের পেইড সংস্করণ ব্যবহারকারীরা চ্যাটবটটি ব্যবহার করতে পারবেন।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস