Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৮ জানুয়ারি, ২০২৪ ১২:৪৪ পূর্বাহ্ণ

অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স (১১২থেকে ১২১তম ব্যাচ) এর সমাপনী অনুষ্ঠান
অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স (১১২থেকে ১২১তম ব্যাচ) এর সমাপনী অনুষ্ঠান
শিক্ষা মন্ত্রণালয়,
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ,
বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমটিটিআই), বোর্ড বাজার, গাজীপুর।
আজ বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি-২০২৪ খ্রি. তারিখ মোতাবেক আরবি প্রভাষক/সহকারি অধ্যাপকগণের জন্য ৫টি ব্যাচ, সহকারী মৌলভীগণের জন্য ৫টি ব্যাচ, সুপার ও সহ-সুপারগণের জন্য ১টি ব্যাচ (১ম ব্যাচ) এবং ইবতেদায়ী জুনিয়র শিক্ষকগণের জন্য ১টি ব্যাচ (১ম ব্যাচ) মোট ১২টি ব্যাচের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান চমৎকারভাবে সম্পন্ন হলো আলহামদুলিল্লাহ।
আল্লাহর শুকরিয়া যে, ইতিমধ্যে ১২৩টি ব্যাচ অত্যন্ত উৎসাহ উদ্দিপনার মাধ্যমে শেষ হলো। এতে ৩৬৯৭ জন শিক্ষক/শিক্ষিকা এ প্রশিক্ষণে অংশ গ্রহণের সুযোগ পেয়েছেন। সম্প্রতি শেষ হওয়া ব্যাচগুলোতে সুযোগ পেলেন ৩৭৯জন প্রশিক্ষণার্থী।
২০২১ ইং সালের পহেলা এপ্রিল প্রথম ব্যাচের মধ্য দিয়ে জনপ্রিয় "অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স" এর শুভ উদ্বোধন ও যাত্রা শুরু হয়েছিল। তা দিনে দিনে সংশ্লিষ্ট সকলের আস্থা অর্জনে সক্ষম হয়েছে। ইতিমধ্যেই গত ১ এপ্রিল এই প্রশিক্ষণ কোর্সের দুই বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা সফলভাবে সম্পন্ন হয়েছে। যার প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি মহোদয়।
👉
আজকের মহতী অনুষ্ঠানে “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স পরিচালক, জনাব মোহাম্মদ মাকসুদুর রহমান স্যার, মাননীয় যুগ্ম-সচিব (অবসরপ্রাপ্ত), শিক্ষা মন্ত্রণালয়। স্যারের সারগর্ভ স্বাগত ভাষণের মাধ্যমে বরাবরের মতই অনুষ্ঠান শুরু হয়।
জনাব মোহাম্মদ মাকসুদুর রহমান স্যার তাঁর অদম্য ইচ্ছা শক্তি, অকৃত্রিম আন্তরিকতা ও নিপুনতার ছোঁয়ায় কোর্স ডিজাইন করে থাকেন যা যুগান্তকারী ও ফলপ্রসূ পদক্ষেপ হিসাবে ইতিমধ্যে সংশ্লিষ্ট সকলের অন্তরে রেখাপাত করতে সক্ষম হয়েছেন। সমগ্র বাংলাদেশের মাদ্রাসার আরবি বিভাগের শিক্ষকগণ এ কোর্স গ্রহনের জন্য মুখিয়ে আছেন। যা দেশে আরবি ভাষার জন্য স্বরণীয় একটি অধ্যায়।
প্রশিক্ষণের উদ্দেশ্য, স্বপ্ন ও স্লোগান এ তিনটি জিনিষ প্রশিক্ষণকে আরও চমৎকার ও প্রাণবন্ত করে তুলেছে। আরবি কত সহজে ও অল্প সময়ে আয়ত্ত করা যায় স্যারের অন্যান্য চমকের মধ্যে এটি অন্যতম।
👉
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন শিক্ষাণুরাগী ড. ফরিদ উদ্দিন আহমদ স্যার, মাননীয় সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়।
👉
বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জনাব হাবিবুর রহমান স্যার, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।
👉
উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন "অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত প্রধান কোর্স সমন্বয়ক প্রফেসর মাহমুদুল হক স্যার, অধ্যক্ষ, বিএমটিটিআই, গাজীপুর, ঢাকা।
👉
অনুষ্ঠানটি প্রাণবন্তভাবে সঞ্চালনা করেন “অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স” এর সম্মানিত কোর্স সমন্বয়ক ও সহকারী অধ্যাপক ড. মোঃ নুরুল্লাহ স্যার, বিএমটিটিআই, গাজীপুর।
"আরবি ভাষাই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা" এই স্বপ্নকে ধারণ করে সারা বাংলাদেশের একঝাঁক চৌকস প্রশিক্ষককে নিয়ে এই কাফেলার যাত্রা শুরু। যাঁরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন আরবি ভাষার অতীত গৌরবকে ফিরিয়ে আনতে। যাঁরা বাংলাদেশ সরকারের এ মহান উদ্যোগকে বাস্তবায়ন কল্পে নিজেদেরকে উৎসর্গ করে চলেছেন করোনা মহামারীতে থেকে শুরু করে এ পর্যন্ত। আমিও তাঁদের একজন সহযোদ্ধা হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।
আশাবাদ ব্যক্ত করছি সেই সমস্ত প্রশিক্ষণার্থী সহকর্মীদের প্রতি যাঁরা ইতিমধ্যেই কোর্স সমাপ্ত করেছেন। কোর্সের অর্জিত জ্ঞান যেন শিক্ষা প্রতিষ্ঠান তথা শিক্ষার্থীদের উপকারে আসে সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। তবেই সরকারের যে প্রত্যাশা তা স্বার্থক হবে। শুধু তাই নয়। অর্জিত জ্ঞান নিজ নিজ প্রতিষ্ঠানের অন্যান্য সহকর্মীদের সাথে শেয়ারিং এর মাধ্যমে এর সুফল ধরে রাখতে হবে।
👉
স্লোগান: আরবি হচ্ছে বিশ্বের সহজতম ও গুরুত্বপূর্ণ ভাষা।
👉
উদ্দেশ্য: জিহ্বায় জিহ্বা রাখা।(অর্থাৎ আরবি ভাষাকে অন্তর থেকে বের করে মুখের ভাষায় রূপান্তরিত করা)
👉
স্বপ্ন: আরবিই হবে শ্রেণিকক্ষের একমাত্র ভাষা।
উল্লেখিত তিনটি বিষয়কে ধারণ করে আমাদের আন্তরিকতা, আমানতদারিতা ও পেশাদারিত্ব দিয়ে যেন অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারি এ জন্য মহান আল্লাহর কাছে সকলের নিকট দোয়া চাই।
আল্লাহ তা'আলা সকলের প্রচেষ্টাকে কবুল করুন ও বাংলাদেশের মাদ্রাসাগুলোতে যেন যথাযথ ভাবে আরবি ভাষা চর্চা হয় সেই তাওফীক দান করুন। আমিন।
শুভ কামনায়
আব্দুল আলীম, প্রভাষক (আরবি)
পাতাড়ী ফাযিল মাদ্রাসা, সাপাহার, নওগাঁ
সহকারি সমন্বয়ক & প্রশিক্ষক
অনলাইন আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স
বিএমটিটিআই, গাজীপুর।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি