সহকারী অধ্যাপক
১৫ জানুয়ারি, ২০২৪ ০৯:৫৯ অপরাহ্ণ
ডিজিটাল সিটিজেনশিপ
ধরন: মাদ্রাসা শিক্ষা
শ্রেণি: অষ্টম
বিষয়: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
অধ্যায়: প্রথম অধ্যায়
শিখন
অভিজ্ঞতা/সার্কেলের চারটি ধাপের আলোকে ডিজিটাল স্বাক্ষরতা অর্জনঃ
ধাপ-১: প্রেক্ষাপট নির্ভর অভিজ্ঞতা/বাস্তব অভিজ্ঞতা- (এ
ধাপে শিক্ষার্থীর কাজ: শিক্ষার্থীরা পাঠ সংশ্লিষ্ঠ কোন ক্লু/চিন্তা দ্বারা অভিজ্ঞতা অর্জন করবে)
ডিজিটাল সিটিজেনশিপ সার্কেলে- কম্পিউটেশনাল চিন্তন, ডিজাইন
চিন্তন ও সিস্টেম চিন্তন এ তিনটি অংশ হলো বাস্তব অভিজ্ঞতা।
ধাপ-২: প্রতিফলনমূলক পর্যবেক্ষণ- (এ ধাপে শিক্ষার্থীর কাজ:
শিক্ষার্থীরা গভিরভাবে চিন্তা করবে)
ডিজিটাল সিটিজেনশিপ সার্কেলে- সমস্যা সমাধান, সৃজনশীলতা ও উদ্ভাবন
এবং যোগাযোগ ও সহযোগিতা এ তিনটি অংশ হলো প্রতিফলনমূলক পর্যবেক্ষণ।
ধাপ-৩: বিমূর্ত ধারণায়ন- (শিক্ষকের কাজ: শিক্ষার্থীরা বিষয়বস্তু
সম্পর্কে জানাবেন)
ডিজিটাল সিটিজেনশিপ সার্কেলে- আইসিটির নিরাপদ, নৈতিক ও দায়িত্বশীল
ব্যবহার এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রেক্ষিত পর্যালোচনা এ দু’টি অংশ হলো বিমূর্ত
ধারণায়ন।
ধাপ-৪: সক্রিয় পরীক্ষণ- (এ ধাপে শিক্ষার্থীর কাজ, নিজে
প্রয়োগ করবে)
ডিজিটাল সিটিজেনশিপ সার্কেলে- ডিজিটাল সলিউশন উদ্ভাবন ও আইসিটি সক্ষমতা এ
দু’টি অংশ
হলো সক্রিয় পরীক্ষণ।
এই চারটি ধাপে
আইসিটি সক্ষমতার মাধ্যমে অর্জিত হবে ডিজিটাল স্বাক্ষরতা, তৈরি
হবে ডিজিটাল সিটিজেনশিপ।