Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৩ ফেব্রুয়ারি , ২০২৪ ১০:২০ পূর্বাহ্ণ

প্রাচীন ঐতিহ্য

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দশ হাজার ফুট উঁচুতে মালালা গ্রামটি অবস্থিত। ইহা বিশ্বের প্রাচীনতম গণতান্ত্রিক গ্রাম। আমরা তাদের এই দাবির ন্যায্যতা নিয়ে কিছুটা অনুসন্ধান করবো। ঐতিহাসিকদের সূত্রানুসারে, তাদের এই দাবির পক্ষে-বিপক্ষে মতামত রয়েছে। পক্ষের দাবি অনুসারে, আলেকজান্ডার দ্য গ্রেট খ্রিস্টপূর্ব ৩২৬ অব্দে যখন ভারত অভিযানে আসেন তখন তার সাথে বিপুল সংখ্যক শ্বেত সৈন্য ছিল। তাদেরকে সাথে নিয়ে তিনি ভারতবর্ষে প্রায় ১৯ মাস অবস্থান করেন। কিন্তু যখন ভারত ত্যাগ করেন তখন আর সকল সৈন্যদের সাথে নিয়ে যাওয়ার প্রয়োজন অনুভব করেননি।

এমন একটি অংশকে তিনি হিমাচলের পাহাড় বেষ্টিত গ্রাম মালানায় বসবাস করার আদেশ দেন। সেসব প্রশিক্ষত সৈন্যরা যখন সেখানে বসবাস শুরু করে, তখন তারা তাদের মূল জন্মভূমি গ্রিসের আদলেই শাসন ব্যবস্থা প্রণয়ন করে। সেই ব্যবস্থাপনা এখন পর্যন্ত বজায় আছে। বিশিষ্ট গবেষক মেহেক চক্রবর্তী আলেকজান্ডার দ্য গ্রেটের সাথে বা গ্রিকদের সাথে মালানার অধিবাসীদের সংযোগের একটি ভারসাম্যপূর্ণ বর্ণনা দিয়েছেন। তিনি বলেন,

কথিত আছে, আলেকজান্ডার দ্য গ্রেটের সেনাবাহিনীর একটি অংশ ৩২৬ খ্রিস্টপূর্বাব্দে একটি বিচ্ছিন্ন গ্রামে আশ্রয় নিয়েছিলেন। তারা ভারতের পাঞ্জাবে অবস্থিত পুরি রাজার বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে আহত হয়েছিলেন। সেসব সৈন্যদের দৈহিক গঠনের সাথে মালানার অধিবাসীদের মিল রয়েছে। পাশাপাশি সেসময়ের কিছু চিত্রকর্ম এখনো সংরক্ষিত রয়েছে। যেমন একটি চিত্রকর্ম যুক্ত তরবারি সেখানকার একটি মন্দিরে সংরক্ষিত রয়েছে। তবে এই জন্ম সম্বন্ধীয় সংযোগ ঐতিহাসিকদের দ্বারা স্বীকৃত নয়। এমনকি আমি সেখানকার অনেক অধিবাসীদের এ বিষয়ে প্রশ্ন করলে তারা সঠিক কোনো উত্তর দিতে পারেননি; অনেকেই জানেন না এই উপকথার উৎপত্তি কিভাবে হয়েছে। 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি