Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১২ মে, ২০২৪ ০৯:৩১ পূর্বাহ্ণ

এয়ার ব্লাস্ট সার্কিট ব্রেকার


এয়ার ব্লাস্ট সার্কিট ব্রেকারঃ

এয়ার ব্লাস্ট সার্কিট ব্রেকার একটি চীনামাটিরবুশিং এর উপরের ভাগে দুটি স্থির কন্ট্যাক্ট থাকে । এই দুটি স্থির কন্ট্যাক্ট এর মধ্য দিয়ে একটি চলনশীল কন্ট্যাক্টচলাচল করে সার্কিট বন্ধ বা খুলে দেয়। স্থির কন্ট্যাক্ট দুইটি ব্রেকারের টার্মিনাল । চলমান কন্ট্যাক্ট দুইটি ব্রেকারের টার্মিনাল। চলমান কন্ট্যাক্ট এর সাথে একটি প্লাঞ্জার থাকেযা নিচের চেম্বারের তল ঘেষে উঠানামা করে ।
বুশিং এর সাথে তিনটি নল লাগানো থাকে । সর্বনিম্ন নলেরমধ্যে বাতাসের চাপবাতাসের চাপ প্রয়োগ করা হলে প্লাঞ্জার উপরে উঠে ব্রেকার বন্ধ করে।মাঝের নলে বাতাসের চাপ দিলে প্লাঞ্জার নিচে ঠেলেদেয় ফলে ব্রেকার খুলে যায় । এই মাঝের নলের উপরের মোটা নলে বাতাস চাপ আর্কের দিকে প্রয়োগ করা হয় এবং আর্ক বাইরে উড়িয়ে নিয়ে যায়।



ব্যবহারঃ

  1. বৈদ্যুতিক লাইন কে সাধারণ অবস্থায় অন বা অফ করার জন্য এই সার্কিট ব্যাবহার করা হয়।
  2. বৈদ্যুতিক লাইনকে অস্বাভাবিক অবস্থাজনিত ক্ষয় ক্ষতি হতে রক্ষা করার জন্যও এই সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়। লাইনের কোথাও দোষ ত্রুটি দেখা দিলে ব্রেকার ট্রিপ করে এবং ত্রুটিপুর্ণ অংশ আলাদা করে দেয়।
  3. সাধারণ এয়ার সার্কিট ব্রেকার ডিষ্টিবিউশন ট্রান্সফর্মারের লোডের দিকে বাসবারে ব্যবহার করা হয় । বিভিন্ন বাস ভবন ,অফিস ,হোটেল রেস্তোরায় অপেক্ষাক্রিত ছোট আকারের এয়ার সার্কিট ব্রেকার ব্যবহার করা হয়।


আরো দেখুন