Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

২৬ জুন, ২০২৪ ০৪:৪১ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধে রাজারবাগ

                                                                                                  পিরিয়ড - ১২৭                                                                            বিষয়বস্তু: ঢাকার রাজারবাগে.................করা হয়েছে।শিখনফল: এই পিরিয়ড শেষে শিক্ষার্থীরা-বাক্য ও শব্দে ব্যবহৃত ফলাযুক্ত যুক্তবর্ণের ধ্বনি শুনে শনাক্ত করতে পারবে। স্পষ্ট উচ্চারণে ছড়া, কবিতা, গল্প ও রূপকথার বিষয়বস্তু বলতে পারবে।ধারাবাহিকতা রক্ষা করে রূপকথা ও গল্পের কাহিনি বলতে পারবে।বাক্য ও শব্দে ব্যবহৃত ফলাযুক্ত যুক্তবর্ণের ধ্বনি শনাক্ত করে পড়তে পারবে। দাঁড়ি, কমা ও প্রশ্নবোধক, বিস্ময়স‚চক বিরামচিহ্ন ব্যবহার করে বিভিন্ন ধরনের বাক্য লিখতে পারবে। রূপকথা, গল্প ও কবিতা সম্পর্কিত প্রশ্নের উত্তর লিখতে পারবে।উপকরণ: পাঠের ছবি, মডেল, শ্রেণিকক্ষের সাধারণ উপকরণ।পদ্ধতি/কৌশল: অভিজ্ঞতা বিনিময়, দলগত আলোচনা, প্রশ্নোত্তর।শিখন শেখানো কার্যাবলি শিক্ষক শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করবেন এবং পাঠ দানের পরিবেশ সৃষ্টির জন্য শিক্ষার্থীর সহায়তায় আনন্দদায়ক কোনো কাজ (ছড়া, কৌতুক ইত্যাদি) করবেন।শিক্ষক আগের দিনের পাঠের বিষয় এবং শিক্ষার্থীদের অভিজ্ঞতার সাথে মিল রেখে নিচের প্রশ্নগুলোর উত্তর জানতে চাইবেন।                        - যে যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন হয়েছি সে যুদ্ধের নাম কী?                         - এই যুদ্ধ কত সালে হয়েছিল?                        - আমাদের কোনো সমস্যা হলে কারা সহায়তা করে?শিক্ষক এবার শিক্ষার্থীদের কাছে জানতে চাইবেন, তারা বাংলাদেশ পুলিশ বাহিনীর নাম জানে কিনা, না জানলে শিক্ষক তাদের সহায়তা করবেন। তারপর শিক্ষক শিক্ষার্থীদের বলবেন, পুলিশ বাহিনী আমাদের মুক্তিযুদ্ধে অনেক অবদান রেখেছে। এখন আমরা চমৎকার একটি ছবি /মডেল দেখব। শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশে পুলিশ বাহিনীর ও রাজারবাগের জাদুঘরের ছবি/মডেল দেখিয়ে তাদের ভাবতে বলবেন। নিজেদের মধ্যে আলোচনা করতে বলবেন। এরপর নিচের প্রশ্নগুলো করবেন।                          -

ছবিতে কী কী দেখতে পাচ্ছ?                         

 ছবির মানুষগুলোর পেশা কী?                          -

ছবির ভবনটির নাম বলো।

শিক্ষার্থীর উত্তর জানার পর শিক্ষক বলবেন, ছবির এই মানুষগুলো আমাদের মুক্তিযুদ্ধের জন্য লড়াই করে জীবন দিয়েছেন।তাঁরা আমাদের স্বাধীনতায় অবদান রেখেছেন। আজকের পাঠে আমরা সেকথা আরো ভালো করে জানতে পারব, বলেই পাঠের শিরোনাম বোর্ডে লিখবেন।এরপর “মুক্তিযুদ্ধে রাজারবাগ“ পাঠটি সংক্ষেপে বলবেন। তারপর পাঠ্যবইয়ের নির্ধারিত পৃষ্ঠা খুলে শিক্ষক শ্রবণযোগ্য স্বরে পাঠের বিষয়বস্তু বই দেখে স্বাভাবিক গতিতে পড়বেন। শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণের জন্য স্বরভঙ্গি ও অভিব্যাক্তি বজায় রেখে পড়বেন। এরপর বিশেষ শব্দের প্রতি জোর দিয়ে শিক্ষক আবার পড়বেন। এরপর শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের নির্ধারিত পৃষ্ঠা খুলতে বলবেন। শিক্ষক শিক্ষার্থীদের কৌতুহল সৃষ্টি করতে তাদের উদ্দেশে আজকের পাঠের অংশ থেকে একটি প্রশ্ন করবেন -                   

পাকিস্তানিরা কোন ভাষাকে রাষ্ট্র্রভাষা করতে চেয়েছিল?

তারপর আবার পড়বেন। শিক্ষার্থীরা প্রথমে মনোযোগ দিয়ে শুনবে এবং প্রতিটি শব্দের নিচে আঙুল রেখে অনুসরণ করবে। শিক্ষক শব্দকার্ড দেখিয়ে বীরত্ব, স্মৃতি, স্মরণ শব্দগুলো অর্থসহ বুঝিয়ে বলবেন। বীরত্ব অর্থ সাহসিকতা, স্মৃতি অর্থ মস্তিষ্কে ধারণ করা। স্মরণ অর্থ পুনরাবৃত্তি করা। শিক্ষক বুঝিয়ে বলবেন। এরপর শিক্ষক উদাহরণ বোঝাতে শিক্ষার্থীদের প্রশ্ন করবেন - কোনো কিছু দেখলে বা জানলে আমরা মনে রাখি এটা হলো স্মৃতি আর সেগুলো যখন আবার বলি তখন তাকে স্মরণ করা বলে।তারপর শিক্ষার্থীদের পাঠ্যবই থেকে যুক্তবর্ণের ও ফলাচিহ্নের শব্দ খুঁজে পেতে সহায়তা করবেন। তিনি বলবেন বীরত্ব, স্মৃতি, স্মরণ শব্দগুলোতে, স, স বর্ণের সাথে যুক্তব্যঞ্জন আছে। ত বর্ণের সাথে ব ফলা আছে। উচ্চারণের সময় এগুলো খুব খেয়াল করে উচ্চারণ করবেন।ব ফলা উচ্চারণের অনুশীলন করার পর তিনি শব্দকার্ড দেখিয়ে এর উচ্চারণ অনুশীলনের পর যুক্তবর্ণ ও ফলাচিহ্ন আলাদা করে দেখাবেন।নতুন শব্দ তৈরিতে সহযোগিতা করবেন। নতুন শব্দ চত্বর, স্বত্ব, বিস্ময়, স্মারক ইত্যাদি।এরপর শিক্ষক শিক্ষার্থীদের দলে পাঠ্যাংশটুকু পড়তে দিবেন।যাতে সকল শিক্ষার্থী কমপক্ষে একবার পড়ার সুযোগ ও কয়েকবার শোনার সুযোগ পায়। এরপর শিক্ষক শিক্ষার্থীদের সহায়তায় সাধারণ ভুলগুলো (উচ্চারণ গতি, স্পষ্টতা ইত্যাদি) শনাক্ত করবেন এবং সংশোধন করতে সহায়তা করবেন।তারপর শিক্ষার্থীদের একাকী পড়তে বলবেন। একাকী পড়া শেষ হলে দৈবচয়নের ভিত্তিতে কয়েকজনকে ধারাবাহিকভাবে পড়তে বলবেন। অন্যদের মনোযোগ দিয়ে শুনতে বলবেন।পড়া শেষে শিক্ষক শিক্ষার্থীদের দলে প্রশ্ন করে পাঠের তথ্য বিনিময় করতে বলবেন। শিক্ষক সকলকে তৈরি হতে বলবেন। তারপর সুস্পষ্টভাবে তিনি প্রশ্ন করার ধারণা দিবেন। শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে শুনবে এবং সাথে সাথে প্রস্তুতি নিবে। তারপর দলভিত্তিক প্রশ্ন তৈরি করে আনন্দের সাথে অংশ নিবে। এবার চমৎকার প্রশ্নোত্তর পর্বের জন্য শিক্ষক সকলকে ধন্যবাদ দিবেন। এরপর শিক্ষক শিক্ষার্থীদের উদ্দেশে নিচের প্রশ্নগুলো বোর্ডে লিখে খাতায় উত্তর লিখতে বলবেন।

১/ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর কোথায় আছে?                          

২/ র ফলা ও স্মযুক্তবর্ণ ব্যবহার করে নতুন শব্দ লিখ।                           

৩/তোমার পাঠ্যবইয়ের ভাষিক কাজের, বাক্য লিখি অংশে মুক্তিযুদ্ধ, জাদুঘর শব্দ দিয়ে একটি করে বাক্য লিখ।                           

৪/ রাজারবাগ নিয়ে দুটি বাক্য লেখ।

প্রত্যেক শিক্ষার্থী উত্তর লিখছে কিনা শিক্ষক তা পর্যবেক্ষণ করবেন। প্রয়োজনে পরোক্ষভাবে সহায়তা করবেন। শিক্ষার্থীদের উত্তরগুলো বলতে বলবেন। পিছিয়ে পড়া শিক্ষার্থীদের বিশেষ সহায়তা দিবেন এবং পুনরায় মূল্যায়ন করবেন।আজ আমরা মুক্তিযুদ্ধে রাজারবাগ গল্পে আমাদের মুক্তিযুদ্ধে পুলিশের অবদান বিষয়ে অনেক তথ্য জেনেছি। আগামীতে আমরা আরও অনেক তথ্য জানতে পারব। 

আরো দেখুন