Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০১ জুলাই, ২০২৪ ১১:৩৯ পূর্বাহ্ণ

ওয়েব সাইটের কাঠামো

ওয়েব সাইটের কাঠামো বা অর্থাৎ ওয়েবসাইটের স্ট্রাকচার হল সেই প্রক্রিয়াগুলির সমন্বয় যা সাইটটি সঠিকভাবে কাজ করতে সহায়ক হয়। এটি ওয়েবসাইটের গঠন, প্রদর্শন, ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং সাইটের প্রতিস্থাপন বা নেভিগেশনের অনুভূতি বৃদ্ধি করে। এর মধ্যে বিভিন্ন উপাংশ রয়েছে:

  1. হোমপেজ (Homepage): সাইটের প্রধান প্রবেশপথ যা সাইটের আদর্শ প্রতিনিধি করে। এটি সাইটের মূল বিষয়বস্তু, গতিশীল মডিউল এবং নেভিগেশন বৃদ্ধি করে।

  2. হেডার (Header): সাইটের উপরের অংশে অবস্থিত একটি অংশ যা সাইটের লোগো, মেনু, সার্চ বার, সাইট ভাষা পরিবর্তন, লগইন বা সাইট সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ সংযোগগুলি থাকে।

  3. ফুটার (Footer): সাইটের নিচের অংশে অবস্থিত একটি অংশ যা সাইটের কাজের উপাত্ত, যোগাযোগ তথ্য, সাইট ম্যাপ, সোশ্যাল মিডিয়া লিঙ্ক এবং আরও তথ্য সরবরাহ করে।

  4. নেভিগেশন মেনু (Navigation Menu): ব্যবহারকারীদের সাইটের ভিন্ন অংশে পরিচর্যা করতে সাহায্য করে এবং তাদের সাইটের মূল অংশের মধ্যে মুখ্য লিংক প্রদর্শন করে।

  5. কন্টেন্ট অংশ (Content Sections): এটি সাইটের প্রধান বিষয়বস্তু এবং তাদের আপেক্ষিক বিন্যাস প্রদর্শন করে। এটি প্রধানত বিভিন্ন সেকশন বা পৃষ্ঠা যেমন প্রোডাক্ট লিস্টিং, ব্লগ পোস্ট, ইভেন্ট তালিকা, সেবা তালিকা, ইত্যাদি হতে পারে।

  6. সাইট সার্চ বার (Site Search Bar): ব্যবহারকারীদের সাইটের বিভিন্ন অংশে খোঁজা করার সুযোগ সরবরাহ করে।

  7. সাইডবার (Sidebar): সাইটের মুখ্য অংশ পাশাপাশি অবস্থিত একটি অংশ যা বিভিন্ন মুখ্য লিংক, বিজ্ঞাপন, সংক্ষিপ্ত সংবাদ ইত্যাদি দেখায়।

আরো দেখুন