Loading..

উদ্ভাবনের গল্প

৩০ জানুয়ারি, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

Teaching Learning Methods

শিখন-শেখানো পদ্ধতি/ কৌশল

পদ্ধতি হল কোন পাঠে সামগ্রিকভাবে ব্যবহৃত উপায় আর কৌশল হল পদ্ধতির সার্থক প্রয়োগে গৃহীত বিভিন্ন কর্মকাণ্ড। আর এসব পদ্ধতি ও কৌশলের সুবিন্যস্ত প্রয়োগ শিখন-শেখানো কার্যক্রমকে ফলপ্রসূ ও সার্থক করতে সাহায্য করে। কখনও কখনও পদ্ধতি কৌশল এবং কৌশল পদ্ধতি হিসেবে ব্যবহৃত হতে পারে। একটি পাঠে একাধিক পদ্ধতি ও কৌশলের ব্যবহার পাঠকে অধিকতর ফলপ্রসূ ও আনন্দদায়ক করে তুলে। শিখন-শেখানো প্রক্রিয়ার মুখ্য উদ্দেশ্য হলো শিক্ষার্থীর সার্বিক বিকাশে সহায়তা করা। শিক্ষার্থীকেন্দ্রিক পদ্ধতিতে শিক্ষা হবে শিক্ষার্থীর অভিজ্ঞতাকেন্দ্রিক। শিক্ষার্থী যে পরিবেশে শিক্ষা লাভ করবে সে পরিবেশও হবে শিক্ষার্থীর শিক্ষার উপাদান।

শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক হবে খুবই মধুর। এ পদ্ধতিতে শিক্ষার্থীর সৃজনমূলক প্রচেষ্টা অধিক গুরুত্ব পাবে। সৃজনশীল বিভিন্ন কাজের মাধ্যমে শিক্ষার্থীর সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটাতে হবে। বর্তমান বিশ্বায়নের যুগে শিক্ষার মান উন্নয়নের জন্য প্রয়োজন শিক্ষকের শিক্ষাদান পদ্ধতির মান উন্নয়ন। শিক্ষাদান কার্যক্রমে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের উপর শ্রেণিকক্ষে পাঠদানের সফলতা নির্ভর করে। একজন শিক্ষক শিক্ষাদান পদ্ধতির বিভিন্ন কলাকৌশল অবলম্বন করে শিক্ষার্থীদের সক্রিয় ও তৎপর রাখতে পারেন। উপযুক্ত পদ্ধতি ও কৌশলের মাধ্যমে পাঠদানকে ফলপ্রসূ এবং কার্যকরি করা সম্ভব।