Loading..

নেতৃত্বের গল্প

১৫ অক্টোবর, ২০১৯ ০৮:২৭ পূর্বাহ্ণ

বক্তৃতাপটু হাবিবা সুলতানা বন্যা বঙ্গবন্ধুকে যেভাবে জানে

বক্তৃতাপটু হাবিবা সুলতানা বন্যা বঙ্গবন্ধুকে যেভাবে জানে  

শস্য-শ্যামলা আর প্রকৃতির অপরূপ সৌন্দর্য যে কারোরই নজর কাড়বে। গোপালগঞ্জ শহর থেকে আধা ঘন্টার পথ টুঙ্গিপাড়া। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান।

বঙ্গবন্ধুর পূর্বপুরুষরা ছিলেন ইরাক থেকে আগত দরবেশ শেখ আউয়ালের বংশধর। শেখ আউয়ালের বংশধর শেখ বোরহানুদ্দিন খুলনা থেকে রূপসা নদী পার হয়ে টুঙ্গিপাড়া আসেন। বিয়ে করেন এ গ্রামেই।

মোঘল আমলের ছোট ছোট ইট দিয়ে নির্মিত চকমিলান দালানগুলো আজও তার সাক্ষ্য দিচ্ছে। টুঙ্গিপাড়া গিয়ে দেখা হয় বঙ্গবন্ধুর চাচাতো ভাই শেখ বোরহানুদ্দিনের সাথে। তিনি শেখ কুদরত উল্লাহর বংশধর।

শেখ একরামের ছিল তিন ছেলে। তাদের একজন শেখ আবদুল হামিদ। শেখ আবদুল হামিদের এক ছেলের নাম শেখ লুৎফর রহমান। আর লুৎফর রহমানের চার কন্যা সন্তান ও দুই পুত্র সন্তানের মধ্যে এক পুত্র শেখ মুজিবুর রহমান।

১৯২০ সালের ১৭ই মার্চ জন্মগ্রহণ করেন শেখ মুজিব। তার মায়ের নাম শেখ সায়েরা খাতুন।

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার একটি ঘটনা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে বাংলাদেশ সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্য সামরিক অভ্যুত্থান সংঘটিত করে এবং শেখ মুজিবুর রহমানকে তার ধানমন্ডি ৩২-এর বাসভবনে হত্যা করে। পরে ১৫ আগস্ট ১৯৭৫ থেকে ৬ নভেম্বর ১৯৭৫ পর্যন্ত খন্দকার মোশতাক আহমেদ অঘোষিতভাবে বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

কালীগঞ্জ করিম উদ্দিন পাবলিক পাইলট উচ্চ বিদ্যালয়ের হাবিবা সুলতানা বন্যা এভাবে তার বর্ননা দিতে থাকলো ১৫ আগষ্ট জাতীয় শোক দিবসে।