Loading..

প্রেজেন্টেশন

২৩ নভেম্বর, ২০১৯ ০৪:২৯ অপরাহ্ণ

ইলেকট্রিক্যাল মেজারিং ইন্সট্রুমেন্ট শনাক্তকরণে দক্ষতা অর্জন।

অ্যামিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে কারেন্ট পরিমাপ করা হয়, তাকে অ্যামিটার বলে। বৈদ্যুতিক বর্তনীর কারেন্ট পরিমাপ করার জন্য অ্যামিটার ব্যবহার করা হয়।

ভোল্টমিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে ভোল্টেজ পরিমাপ করা হয়, তাকে ভোল্টমিটার বলে। এর সাহায্যে ভোল্টেজ ভোল্ট এককে পরিমাপ করা যায়।

ওহম মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে রেজিস্ট্যান্স পরিমাপ করা হয়, তাকে ওহম মিটার বলে। এর সাহায্যে রেজিস্ট্যান্স ওহম এককে পরিমাপ করা যায়।

মাল্টিমিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে কারেন্ট, ভোল্টেজ, রেজিস্ট্যান্স ইত্যাদি পরিমাপ করা যায়, তাকে মাল্টিমিটাৰ ৰলে। এর সাহায্যে কারেন্ট, ভোল্টেজ, রেজিস্ট্যান্স ইত্যাদি পরিমাপ করা যায়।

ওয়াটমিটারঃ  যে ইন্সট্রুমেন্টের সাহায্যে পাওয়ার পরিমাপ যায়, তাকে ওয়াটমিটার বলে। এর সাহায্যে পাওয়ার ওয়াএককে পরিমাপ করা যায়।

ক্লিপ অন মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে ক্লাম্প করে ভোল্টেজ, কারেন্ট রেজিস্ট্যান্স  পরিমাপ করা যায়, তাকে ক্লিপ অন মিটার বলে। এর সাহায্যে ভোল্টেজ, কারেন্ট ও রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়।

এনার্জি মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে এনার্জি পরিমাপ করা হয়, তাকে এনার্জি মিটার বলে।

পাওয়ার ফ্যাক্টর মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে এসি সার্কিটের পাওয়ার ফ্যাক্টর পরিমাপ করা যায়, তাকে পাওয়ার ফ্যাক্টর মিটার বলে। এর সাহায্যে পাওয়ার ফ্যাক্টর  পরিমাপ করা যায়।

ফ্রিকুয়েন্সি মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে এসি সার্কিটের ফ্রিকুয়েন্সি পরিমাপ করা যায়, তাকে ফ্রিকুয়েন্সি মিটার বলে। এর সাহায্যে ফ্রিকুয়েন্সি পরিমাপ করা যায়।

ট্যাকোমিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে মোটরের ঘূর্ণন গতিবেগ পরিমাপ করা যায়, তাকে ট্যাকোমিটার বলে। এর সাহায্যে মোটরের আরপিএম মাপা যায়।

মেগারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে তারের ইনসুলেশন রেজিস্ট্যান্স পরিমাপ করা যায় তাকে মেগার বলে । এর সাহায্যে ইনসুলেশন রেজিস্ট্যান্স মেগা ওহমে পরিমাপ করা হয়।

আর্থ টেস্টারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে আর্থ রেজিস্ট্যান্স পরিমাপ করা যায়, তাকে আর্থ টেস্টার বলে। এর সাহায্যে আর্থ রেজিস্ট্যান্স ওহমে পরিমাপ করা যায়।

লাক্স মিটারঃ যে ইন্সট্রুমেন্টের সাহায্যে আলোর তীব্রতা পরিমাপ করা যায়, তাকে লাক্স মিটার বলে। এর সাহায্যে আলোর প্রখরতা টেস্ট করা যায়।