Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০১ এপ্রিল, ২০২০ ১০:০৮ পূর্বাহ্ণ

ময়মনসিংহ_অনলাইন_স্কুল- ৭ম শ্রেণির বিজ্ঞান

"সামাজিক দূরত্ব বজায় রাখুন
করোনা যুদ্ধে যুক্ত থাকুন”
#ময়মনসিংহ_অনলাইন_স্কুল
করোনা মোকাবেলায় ঘরে বসে শিক্ষার্থীদের পড়াশোনা করার সুযোগ সৃষ্টির জন্য ময়মনসিংহ অঞ্চলের ৬টি জেলার শিক্ষকদের সম্মিলিত পদক্ষেপ- ময়মনসিংহ অনলাইন স্কুল। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ঘরে বসে পড়াশোনার সাপোর্ট হিসেবে ফেইসবুক পেইজের লাইভের মাধ্যমে ইন্টারেক্টিভ মুডে ক্লাস পরিচালনার মাধ্যমে এই কার্যক্রম চালু হয়েছে ২৬ মার্চ ২০২০, জাতীয় ও মহান স্বাধীনতা দিবসে। ফেইসবুকের একটি পেইজের মাধ্যমে গত দুদিনের পরীক্ষামূলকভাবে শিক্ষকদের লাইভ ক্লাসে যুক্ত হচ্ছে শিক্ষার্থীরা। সাফল্যজনকভাবে পাওয়া গেছে রেসপন্স। ইতিমধ্যেই ময়মনসিংহ সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে সরকারি ও বেসরকারি স্কুল কলেজের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন- জনাব মোঃ খোরশেদ আলম, সহকারী শিক্ষক (বিজ্ঞান), ময়মনসিংহ জিলা স্কুল; জনাব মোঃ রোকন উদ্দিন, সহকারী শিক্ষক (ইংরেজি), নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়; জনাব বিপুল পন্ডিত, সিনিয়র শিক্ষক, শ্যামগঞ্জ উচ্চ বিদ্যালয়, জনাব জেনি ইভানা সুলতানা, সহকারী শিক্ষক (ইংরেজি), ময়মনসিংহ গভঃ ল্যাবঃ উচ্চ বিদ্যালয়; জনাব আনোয়ার কাদের, সহকারী শিক্ষক(রসায়ন), বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জনাব হাসনাত জাহান, সহকারী শিক্ষক, ইংরেজি, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জনাব দেলওয়ার হোসেন, সহকারী শিক্ষক, ইংরেজি, শেরপুর ভিক্টোরিয়া একাডেমি, শেরপুর, জনাব এম.জে. রুমেল প্রলয়, সহকারী শিক্ষক (গণিত), আফরোজ খান মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ; জনাব মোঃ সাইফুল ইসলাম, প্রভাষক (গণিত), নাসিরাবাদ কলেজ, ময়মনসিংহ, জনাব মো. সাইফুল্লাহ, প্রভাষক, গণিত, পাকুন্দিয়া সরকারি কলেজ, কিশোরগঞ্জ, জনাব মো. আনিসুর রহমান, প্রভাষক, গণিত, ভেড়ামারা কলেজ, কুষ্টিয়া, জনাব নয়ন সাহা, প্রভাষক, ইংরেজি, রাবেয়া আলী মহিলা কলেজ, পূর্বধলা, ময়মনসিংহ এবং জনাব নুপুর দত্ত, সহযোগী অধ্যাপক, বাংলা, ভাষাণটেক সরকারি কলেজ, ঢাকা প্রমুখ। ময়মনসিংহ অঞ্চলের শিক্ষকগণের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলের আরও শিক্ষক এই পেইজে লাইভ ক্লাসে যুক্ত হবেন বলে প্রতিশ্রুতি প্রদান করেছেন। এছাড়াও শিক্ষকদের পাশাপাশি উচ্চ মাধ্যমিক পর্যায়ে লাইভ ক্লাসে যুক্ত হয়েছে এ অঞ্চলের ইঞ্জিনিয়ারিং, পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল পড়ুয়া মেধাবী শিক্ষার্থীরাও। বুয়েট শিক্ষার্থী ইশতিয়াক রহমান ফাহিম (৩য় বর্ষ); কুয়েট শিক্ষার্থী ইফতেহাস রিয়ান (৩য়বর্ষ) এবং সলিমুল্লাহ মেডিকেল শিক্ষার্থী তৌহিদুল ইসলাম ইমন (৩য় বর্ষ) ইতিমধ্যেই ক্লাস নিয়েছে এবং আরও অনেকেই যুক্ত হবে বলে কথা দিয়েছে।
আমরা আনন্দের সাথে লক্ষ করেছি যে- ইতিমধ্যেই সারাদেশের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে এই স্কুলকে ঘিরে ব্যাপক সাড়া পড়েছে। কোন ধরণের বিজ্ঞাপন ছাড়াই একেকটি ভিডিও ৫০০০ এর বেশি View হয়েছে। ময়মনসিংহের জেলাপ্রশাসকসহ স্থানীয় নেতৃবৃন্দেও এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। বিভিন্ন শিক্ষার্থী, অভিভাবক ফোন করে ও ম্যাসেজ দিয়ে ধন্যবাদ জানিয়েছেন। আমরা মনে করি উৎসাহ পেলে এ কার্যক্রমটি ব্যাপকভাবে ছড়িয়ে যাবে নিশ্চিত। এই মুহুর্তে ২৫+ জন শিক্ষক এডিটর প্যানেলসহ পেইজটির এডমিন হিসেবে সমন্বয় করছেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ-এর সহকারী অধ্যাপক জনাব সুমন হাবীব।
প্রত্যাশা করা যাচ্ছে যে করোনা পরিস্থিতিকালীন এই কার্যক্রম প্রতিদিন বিকাল ৩ টা থেকে শুরু হয়ে রাত ১১ টা পর্যন্ত চালু থাকবে। দেশের স্কুল কলেজগুলোর সিলেবাসের দিকে লক্ষ্য রেখে প্রতিদিন নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী লাইভ ক্লাস চলবে-
বিকাল ৩ টা- ষষ্ঠ শ্রেণি
বিকাল ৪ টা- সপ্তম শ্রেণি
বিকাল ৫ টা – অষ্টম শ্রেণি
সন্ধ্যা ৭ টা – নবম-দশম শ্রেণি
রাত ৯ টা – একাদশ ও দ্বাদশ শ্রেণি।
সম্মানিত ভিওয়ার আপনাদের মূল্যবান পরামর্শ ও নির্দেশনা আমাদের কার্যক্রমকে অনুপ্রাণিত করবে। প্রত্যাশা করছি সারাদেশের শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবক ও সমাজের সকল স্তরের মানুষ কর্তৃক পেইজটি শেয়ারের মাধ্যমে শিক্ষার্থীদের ঘরে পৌছে শিক্ষার্থীদের পড়াশোনায় সাহয্য করতে পারবে। এ আপদকালীন পরিস্থিতিতে সবাইকে ঘরে রেখে পড়াশোনা কার্যক্রমটি চালিয়ে যেতে আমরা বদ্ধ পরিকর। সরকারি সকল নির্দেশনা মেনে আমরা নিশ্চয়ই খুব দ্রুতই স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসবো। সবাইকে মুজিব শতবর্ষের শুভেচ্ছা । জয়বাংলা।
ধন্যবাদান্তে
সুমন হাবীব
সহকারী অধ্যাপক, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ এবং
এডমিন প্যানেল
ময়মনসিংহ অনলাইন স্কুল
পেইজ এড্রেসঃ
Mymensingh Online School

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি