প্রকাশনা

যাপিত জীবন: মোহাম্মদ আজহারুল ইসলাম ; সহকারী শিক্ষক ; হাবিব কাদের উচ্চ বিদ্যালয় ; টাঙ্গাইল

মোহাম্মদ আজহারুল ইসলাম ০৫ এপ্রিল,২০২০ ১৫৪ বার দেখা হয়েছে ১১ লাইক ১২ কমেন্ট ৪.১৭ রেটিং ( ১২ )

যাপিত জীবন:

   মোহাম্মদ আজহারুল ইসলাম

     আমাদের মধ্যে একদল আছে যারা চালাক এবং চতুর, যারা সংখ্যায় নগণ্য। বাকিরা বোকা, কথ্যভাষায় যাদেরকে বলা হয় 'ভোদাই'। এরা সংখ্যা গরিষ্ঠ হলেও তারা আপাতদৃষ্টে নিয়ন্ত্রিত হয়ে থাকে সংখ্যা লঘিষ্ট চালাক এবং চতুরদের দ্বারা। শিশুকালে বেড়ে ওঠার সময়ই চিহ্নিত করে দেওয়া হয় কে চালাক আর কে বোকা। একবার চিহ্নিত হয়ে গেলে সারাজীবন তকমার মতো সেই পরিচয় একজনের ব্যাক্তিত্বের সাথে সেঁটে থাকে।

আমাদের বিস্তৃত পরিবারে ( extended family) বা সমাজে সিদ্ধান্ত গ্রহণ করার অলিখিত একচ্ছত্র অধিকার এইসব চালাক লোকদের। বোকা হিসেবে চিহ্নিত হয়ে গেছে এমন কেউ স্রোতের বিপরীতে দাড়িয়ে সঙ্গত কিছু বললেই চালাকের দল তেড়ে আসে

-ঐ ভোদাই, তুই কি বুজোস!

তবে, ভোদাই হওয়ার অনেক সুবিধাও আছে, প্রথমত, এদের উপর কারো তেমন একটা এক্সপেক্টেশন তৈরি হয় না, আর দ্বিতীয়ত, অযথা চালাকি করে অন্যের ক্ষতির কারণ হতে হয় না। সুবিধার বাইরে, বোকাদের জন্য আত্মতৃপ্তির ব্যাপার হচ্ছে, এদেরকে যতটুকু বোকা ভাবা হয় এরা আসলে ততটুকু বোকা না, চোখের পর্দার খাতিরে এরা তাদের সাথে সেঁটে যাওয়া পরিচয়টা উপভোগ করে চলে মাত্র।

একটা বাস্তব উদাহরণ দিই। মি.ভোদাই অনেকদিন পর গ্রামে বেড়াতে গেছেন সপরিবারে, ঝকঝকে নতুন মাইক্রো নিয়ে। পরদিন ভোরে সূর্য ওঠার আগে তার মোবাইল বেজে উঠলো, মি. চালাকের ফোন, মি. ভোদাই এর বড় চাচার বড় ছেলে।

-ছোডো ভাই! আত্মীয়স্বজনের খোঁজ খবর মাজে মইদ্যে নেওয়া লাগে, এডা কি ভুইলা গেছো।

-তা তো ঠিক বলছেন ভাই! তা কেমন আছেন।

-শোন, পাশের ইউনিয়নের চেয়ারম্যান সাব, আমাগোর নতুন আত্মীয়, সে সবাইরে আইজকা সকালে পিঠার দাওয়াত দিছে । তোমার কথা বারবার কইছে!

মি. ভোদাই একটু হোঁচট খায় মনে মনে, নতুন আত্মীয়তা হওয়া এই চেয়ারম্যানকে সে চিনে না, চেয়ারম্যান সাহেবেরও তার মতো ভোদাই কে চিনতে পারার কথা না, দাওয়াত দেওয়া তো দূরের কথা। মি. ভোদাই প্রশ্ন করে 

-দাওয়াত দিছে কবে?

-গত সপ্তায়!

মি ভোদাই গ্রামে এসেছে হুট করে দুদিনের নোটিশে, সে যে গ্রামে আসছে গতকালের আগে কাউকে জানায় নি, এক সপ্তাহ আগের দেওয়া দাওয়াতে তার কথা বারবার বলার কোন যৌক্তক কারণ নেই! তবে সে বুঝতে পারলো, কোনও কিছুর 'ক্ষেত্র" তৈরি হচ্ছে! 

- আরে শুন, গ্রাম তো আর গ্রাম নাই, সোলিং করা রাস্তা, গাড়ি নিয়া গেলে আধা ঘন্টার বেশি লাগবো না! আমরা ছয়জন, তুমি আর তোমার ড্রাইভার, আটজনের জায়গা হইবো তো তোমার মাইক্রোতে?

'ক্ষেত্র' কিসের জন্য তৈরি হচ্ছিল এক নিমেষে  সব খোলসা হলো মি. ভোদাই এর কাছে। কিন্তু যেহেতু সে ভোদাই, তাকে মি চালাকে'র চালাকি বুঝেও না বোঝার ভান করতে হবে।

-গ্রামে শীতের পিঠা অনেকদিন খাই না, এমন দাওয়াত তো ভাগ্যের ব্যাপার। কিন্তু সমস্যা হইছে কি ভাইজান, কাইল বিকালে ড্রাইভার চাবি বুঝায়া দেওয়ার পর পাঞ্জাবির পকেটে রাখছিলাম, তারপর আর পাইতেছি না। রাইতের আন্ধারে খুইজা পাই নাই, সকালে আবার দিনের আলোতে খুজমু, পাইয়া যামু আশা করি!

-গাড়ি বাড়ি করছো, আর একটা চাবি সামলাইতে পারো না, আইচ্ছা, পরে কথা কমু নে।

বলেই হুট করে লাইন কেটে দিলো মি চালাক।

মি. ভোদাই ফোনটা সুইচ অফ করি দিলো, বালিশের নীচে হাত দিয়েই ঠোঁটের কোনে একটা হাসি ফুটিয়ে সংলাপ আওড়ে যাওয়ার মতো করে বললো "এই তো খুইজা পাইছি"!

তারপর কাঁথাটি টেনে নাক অব্দি ঢেকে নিয়ে দ্বিতীয় দফা ঘুমের প্রস্তুতি নিলো!

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মেফতাহুন নাহার
২৪ মে, ২০২০ ০১:৪৬ পূর্বাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মো: রজব আলী
১৫ এপ্রিল, ২০২০ ০৫:৫৩ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি


মোহাম্মদ আযহারুল ইসলাম মাহমুদ
১১ এপ্রিল, ২০২০ ০৮:১৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সাথে শুভকামনা রইল। আমার কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের আহবান করছি। ধন্যবাদ।


হারুন অর রশিদ
০৮ এপ্রিল, ২০২০ ১০:১৬ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ ধন্যবাদ এবং শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান , লাইক এবং রেটিং এর একান্ত আশা পোষণ করছি।


নুরুল আজিজ
০৮ এপ্রিল, ২০২০ ০৪:৫১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। কনটেন্ট, প্রকাশনা ( কবিতা), চিত্র, ব্লগ সমূহ দেখে লাইক, রেটিং, সুচিন্তিত মতামত ও মূল্যবান পরামর্শ প্রদান করার বিনীত অনুরোধ রইলো। করোনা প্রতিরোধে সচেতনতাই জুরুরি। ঘরে থাকুন। ধন্যবাদ। আমার কনটেন্ট লিংক.... https://www.teachers.gov.bd/content/details/540058


মোছাঃ মরিয়ম খাতুন
০৮ এপ্রিল, ২০২০ ০৭:৩৪ পূর্বাহ্ণ

সুন্দর হয়েছে। লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য অনুরোধ করছি।


মোঃ মেরাজুল ইসলাম
০৭ এপ্রিল, ২০২০ ১২:১১ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল ।


মোঃ হাফিজুল ইসলাম
০৭ এপ্রিল, ২০২০ ০৭:৪০ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


সন্তোষ কুমার বর্মা
০৬ এপ্রিল, ২০২০ ১০:০৬ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন, নিজেকে নিরাপদে রাখুন।পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


শাহরিণা বিণ সুইটি
০৬ এপ্রিল, ২০২০ ০৭:৪৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে লাইক, রেটিং ও মতামত প্রদানের বিনীত অনুরোধ রইল।


বেবী রাণী রায়
০৬ এপ্রিল, ২০২০ ০৩:৪২ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার প্রকাশনা দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি । https://www.teachers.gov.bd/content/details/549531


আব্দুল্লাহ আত তারিক
০৬ এপ্রিল, ২০২০ ০২:০২ অপরাহ্ণ

বাতায়নে সক্রিয় থাকার জন্য ধন্যবাদ, ঘরে থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার ২৬ তম কনটেন্ট স্বাধীনতা এই শব্দটি কীভাবে আমাদের হলো দেখে মতামত, লাইক ও রেটিং এর প্রত্যাশায় রইলাম। লিংক - https://teachers.gov.bd/content/details/549536