Loading..

উদ্ভাবনের গল্প

২০ মে, ২০২০ ১১:১১ অপরাহ্ণ

করোনা পরিস্থিতির কারণে ঘরে বসে পড়াশোনা

করোনা পরিস্থিতির কারণে সারা দেশে লগ ডাউন চলছে। প্রায় দুই মাসের অধিক সময় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এমতাবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকগণ চরম দুশ্চিন্তায় পড়েছেন। বিশেষ করে জে এস সি ও এস এস সি পরীক্ষার্থীরা চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গত ২৫ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকতে পারে। 

প্রধানমন্ত্রীর এই কথা শোনার পরেই ভাবতে শুরু করলাম ঘরে বসে শিক্ষার্থীদের জন্য কিছুই কি করার নেই?

হঠাৎ মাথায় এলো অনলাইনের মাধ্যমে কিছু করার। আবার পরক্ষণেই ভাবলাম গ্রাম এলাকায় এক সাথে সকলকে অনলাইনে সংযুক্ত করা দুঃসাধ্য ব্যাপার। রীতিমত অসম্ভব।

এরপর অফলাইনে এস এম এস এর মাধ্যমে কাজটা করার সিদ্ধান্ত নিলাম। সিদ্ধান্ত অনুযায়ী প্রস্তুতি গ্রহণ শুরু করলাম। যেমন- শিক্ষার্থীদের অভিভাবকদের মোবাইল নম্বর সংগ্রহ করা, একটি কার্যকরী পাঠ পরিকল্পনা প্রস্তুত, প্রতিদিনের পড়া পর্যবেক্ষণের জন্য একটি রেজিষ্টার খাতা প্রস্তুত করা ইত্যাদি। 

উল্লেখ্য প্রথমে জে এস সি পরীক্ষার্থী/২০২০ নিয়ে কাজ শুরু করেছি। গত ২/৫/২০২০ তারিখ থেকে প্রতিদিন সকাল ১০:০০-১১:০০ টার মধ্যে অভিভাবকদের মোবাইল নম্বরে এস এম এস এর মাধ্যমে পাঠ পরিকল্পনা অনুযায়ী বাড়ির কাজ দেওয়া শুরু করি।

এক্ষেত্রে শিক্ষার্থীদের পড়া বুঝতে অসুবিধা হলে ফোন কলের মাধ্যমেই সমাধান দেয়ার চেষ্টা করছি। 

প্রতিদিনের পড়া আদায়ের জন্য দিনের নির্দিষ্ট সময়ে ফোন করে শিক্ষার্থীদের পড়া আদায় করি।

( উল্লেখ্য, খরচের কথা মাথায় রেখে শিক্ষার্থীদের ফোন ব্যাক করে পড়া আদায় করার ব্যবস্থা করি)

সত্যি বলতে কি, এই পদ্ধতিতে পড়া দেয়া অ আদায় করা সত্যিই ক্লান্তিকর। তারপরও শিক্ষার্থীদের উৎসাহ, অভিভাবক ও সহকর্মীদের সহযোগিতা আর প্রধান শিক্ষকের পরামর্শ  ও সার্বিক তত্বাবধান সর্বোপরি শিক্ষার্থীদের বৃহত্তর কল্যাণে প্রকল্পটি চালিয়ে যাচ্ছি। ইদানিং শিক্ষার্থীরা নিজেরাই ফোন করে পড়া জমা দেয়। আসলে এ সময় আমার খুবই ভালো লাগে।

এটি আমার পক্ষ থেকে শিক্ষার্থী, অভিভাবক, প্রতিষ্ঠান সর্বোপরি দেশের কল্যাণে একটি ক্ষুদ্র প্রয়াস মাত্র। সকলের কাছে দোয়া প্রার্থী এবং আপনাদের মুল্যবান পরামর্শ কামনা করি।

মোঃ মিজানুর রহমান 

সহকারী শিক্ষক 

নারিকেলী উচ্চ বিদ্যালয় 

জামালপুর সদর, জামালপুর।

মোবাইল: ০১৯২২৩৪৯০২৫ ও ০১৭৬০২৬২২১২