Loading..

নেতৃত্বের গল্প

০৫ জুন, ২০২০ ১০:০৫ অপরাহ্ণ

করোনা মহামারী জনিত মাদরাসা ছুটি কালীন সময়ে একজন প্রতিষ্ঠান প্রধান হিসেবে আমি যে কাজগুলি করিতেছি।

করোনা মহামারী জনিত মাদরাসা ছুটি কালীন সময়ে একজন প্রতিষ্ঠান প্রধান হিসেবে আমি যে কাজগুলি করিতেছিঃ

 

১। আমি শিক্ষকদের নিয়ে নিয়মিত জুম মিটিং করি। আমার সংগ্রহে থাকা প্রত্যেক শিক্ষার্থীর/ অভিভাবকের  মোবাইল নং শ্রেনী শিক্ষকদের মাঝে সরবরাহ করিয়াছি। এই নম্বরে শিক্ষকগণ যোগাযোগ করে কিনা আর নতুন কোন পাঠ সম্পর্কে অবহিত করে কিনা আমি মাঝে মাঝে তার খোজ লই।

২। মিটিঙ্গের সিদ্ধান্ত মোতাবেক ছুটিকালীন সময়ে বিকল্প ব্যবস্থায় ক্লাস পরিচালনার জন্য নিয়মিত রুটিন এবং মোবাইলে তা ছাত্র/ছাত্রী ও অভিভাবকদের যানিয়ে দেওয়ার ব্যবস্থা করি।

৩। আমার মাদরাসার নামে ইউটিউব চ্যানেল ;https://www.youtube.com/channel/UCAQ-3PTYeX-xNC8Js5P09qQ  ও  ” শোলারতাইড় অনলাইন মাদরাসা”এ নিয়মিত ক্লাস আপলোড করে তা শিক্ষার্থীদের দেখা এবং ক্লাসের বিষয়বস্তু রপ্ত করার জন্য নিয়মিত যোগাযোগ করিয়া থাকি।  শিক্ষা সম্পর্কিত ওয়েবসাইটগুলির ঠিকানা সরবরাহ করিয়াচ্ছি এবং সাইটগুলি ভিজিট করার জন্য তাদের পরামর্শ দিয়ে থাকি।

৪। ছাত্র/ছাত্রী নিয়মিত ক্লাসে অংশগ্রহন করে কিনা তা অভিভাবকদের নিকট থেকে যেনে লই।

৫ । ছাত্র/ছাত্রীদের নিয়ে আমি এলাকা ওয়ারী গ্রুপ করেছি প্রতিটি গ্রুপ লিডারকে আমি ফোন করে খবরা খবর যানি ।সেই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ও  কিশোর বাতায়নে যখনই কোন ক্লাস  দেখি তখনই আমি তা ডাউনলোড করে মাদরাসার চ্যানেলে আপলোড করি এবং গ্রুপ লিডারকে যানিয়ে দেই এবং সকলকে অবহিত করতে বলি।

 আমি প্রত্যেক শিক্ষককে স্মার্ট ফোনে চ্যানেল খুলে দিয়েছি।  শিক্ষকদের মোবাইল আর ইন্টারনেট বিল প্রতিষ্ঠান থেকে সরবরাহ করি ।

 শিক্ষকদের অনলাইনে ক্লাস তৈরী ও তা পরিচালনার জন্য তাদের এবং ছাত্র/ছাত্রীদের ও অভিভাবকদের উদবুদ্ধ করিতেছি।

  ৮। ইতিমধ্যে আমি শিক্ষকদের অনলাইনে ক্লাস এবং ইউটিউবে ক্লাস ,হোয়াইটআপ বা ম্যাসেঞ্জারে ক্লাস পরিচালনার জন্য জুম মিটিং এর মাধ্যমে শিখিয়েছি। ক্লাস আপলোড করে তা যেন শিক্ষার্থীদের যানানো হয় সে জন্য অভিভাবকের সাথে ফোনালাপের জন্য অনুরোধ করিতেছি ।

৯। শিক্ষকদের অনলাইনে ক্লাস নেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের এসাইনমেন্ট দেওয়ার জন্য পরামর্শ দিতেছি।

১০। অভিবাবকেরা যেন তাদের সন্তানদের ঘর থেকে বের হতে যা দেন , স্বাস্থ্য বিধি মেনে চলে এবং নিয়মিত খাবার ও ব্যায়াম করে সে ব্যাপারের লক্ষ্য রাখার পরামর্শ দিয়েছি।

১১। শিক্ষার্থীরা যেন সময় অপচয় না করে নিয়মিত বই পড়ে , লাইভ ক্লাস দেখে স্যারদের সাথে যেন নিয়মিত যোগাযোগ করে সে জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়ে চলেছি।

১২। অনলাইনে লেখাপড়া করার সুযোগ দেওয়ার জন্য আমি অভিভাবকদের অনুরোধ সহ পরামর্শ দিয়েছি।

১৩। প্রত্যেক শিক্ষার্থী যেন তাদের শ্রেনী শিক্ষক ও আমার সাথে অনলাইনে বা ফোনে যোগাযোগ করতে পারে সে জন্য আমি তাদের ও অভিভাবকদের পরামর্শ দিয়েছি।

১৪। প্রতিটি ক্লাস যেন মনোযোগের সাথে শুনে বা দেখে আর এসাইনমেন্ট গুলির যেন সমাধান তৈরী করতে পারে সে ব্যাপারে আমি তাদের উদ্বুদ্ধ করিয়া আসিতেছি।

15. সরকার ও শিক্ষা মন্ত্রনালয় এবং এটু আই কর্তৃক গৃহীত পদক্ষেপ যথাযথভাবে অনুসরন করিয়া শিক্ষার মানোন্নয়নে যথাসাধ্য চেষ্টা করিতেছি ।

উপসংহার ঃ এই আপদকালীন সময়ে আমি আমার শিক্ষার্থীদের লেখাপড়ার অর্থাৎ নির্ধারিত সময়ে কোর্স সমাপ্ত করিয়া তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষক ছাত্র/ছাত্রী ,অভিভাবক সহ সকলের ব্যাপক সাড়া পাওয়ায় এখানে লেখাপড়ার মান ঠিক রাখার জন্য আপ্রান চেষ্টা করে যাইতেছি।