Loading..

খবর-দার

১২ জুলাই, ২০২০ ০৮:১১ অপরাহ্ণ

সংসদ টিভিতে ক্লাসের তথ্য প্রতি সপ্তাহে সফটওয়্যারে এন্ট্রি করার নির্দেশ

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষার্থীদের জন্য সংসদ টিভিতে ক্লাস সম্প্রচার করছে সরকার। ‘ঘরে বসে শিখি’ শিরোনামে সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস প্রচার করা হচ্ছে। সংসদ নির্বাচনে তথ্য সংগ্রহ করতে একটি সফটওয়্যার তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর প্রতি সপ্তাহে সংসদ টিভিতে পাঠদানের তথ্য তথ্য সফটওয়ারে এন্ট্রি করার নির্দেশ দেয়া হয়েছে। সংসদ টিভি ক্লাসের তথ্য প্রতি সপ্তাহে সফটওয়্যারে এন্ট্রি নিশ্চিত করতে বলা হয়েছে মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

রোববার (১২ জুলাই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সব বিভাগীয় উপ-পরিচালক ও জেলা-উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে সংক্রান্ত চিঠি পাঠানো হয়।

জানা গেছে, সংসদ টিভিতে প্রাথমিকের পাঠদান কার্যক্রম ‘ঘরে বসেই শিখি’র তথ্য মাঠ পর্যায় থেকে সংগ্রহ করতে একটি সফটওয়্যার তৈরি করে তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সার্ভারে আপলোড করা হয়েছে। গত ১ জুলাই সংসদ টিভিতে পাঠদানের তথ্য সফটওয়্যারে এন্ট্রি করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সে নির্দেশনা অনুসারে স্কুল পর্যায়ে শিক্ষক, শিক্ষার্থীদের এবং অভিভাবকদের তথ্য এন্ট্রি করা হলেও সংসদ টিভিতে পাঠদানের তথ্য এন্ট্রি করা হচ্ছে না।

তাই, প্রতি সপ্তাহে সংসদ নির্বাচনের তথ্য সফটওয়ারে এন্ট্রি করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। আগামী ২০ জুলাইয়ের মধ্যে শিক্ষক শিক্ষার্থী এবং অভিভাবকদের তথ্য এন্ট্রি করতে হবে। আর জুলাই মাসের ৩য় সপ্তাহ থেকে প্রতি সপ্তাহে নিয়মিত সংসদ টিভিতে পাঠদানের তথ্য সফটওয়ারে এন্ট্রি করার নির্দেশ দেয়া হয়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের।