প্রকাশনা

সময়ের কথাঃ বিষয়ঃ করোনা

মোহাঃ আব্দুল আহাদ ১৭ জুলাই,২০২০ ৮৬ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

সময়ের কথাঃ    বিষয়ঃ করোনা

বাংলাদেশ সহ সারা বিশ্বে করোনার একটা মহামারি চলছে। হাজার হাজার লোক মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে, মরছে আবার আক্রান্ত হচ্ছে দিনে দিনে। সারা বিশ্ব এখন বিকল প্রায়। সকল প্রকার যোগাযোগ,ব্যবসা বাণিজ্য সব বন্ধ। এমনি খেলাধুলা বিনোদন সব বন্ধ। কেন? বন্ধ শুধু সংক্রমন থেকে বাঁচতে, মৃত্যুর হাত থেকে বাঁচতে। সবাই চাই যেন সুন্দর পুথিবীতে বেঁচে থাকি। বাঁচার জন্য লকডাউন সহ কত কি। এখন আমার বাংলাদেশে জনবহুল দেশ হিসেবে সতর্কতা আমাদের বেশি জরুরী।

করোনা এতোটা ভযাবহ যে একজন থেকে আরেকজন সংক্রামিত হতে পারে খুব সহজেই। তাই আমরা বাঁচতে স্কুল কলেজ,ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন সহ সব বন্ধ রেখেছি।। এমনি মসজিদ পর্যন্ত্য সংরক্ষিত ভাবে নামাজের জন্য খোলা ছিলো। যদিও আবার কিছু সতর্কতা বা সাবধানতা অবলম্বন করে নামাজ চালু সবার জন্য।

গত কয়দিন আগে ঘোষনা হলো সীমিত আকারে মার্কেট,শপিঙমল, ব্যবসা প্রতিষ্ঠান খোলা যাবে সামনে ঈদ উপলক্ষে। মানুষ প্রয়োজনিয় জিনিষ পত্র কেনা কাটা করতে পারে সেই সুবিধার্থে।

এখন এই সীমিত শব্দটা কত টুকু সীমিত থাকে আল্লাহ ভালো জানে! মানুষ ব্যাংকে সীমিত যাচ্ছে। সেখানে সীমিত লম্বা লাইন। ভিতরে যাওয়া সেই মুশকিল। কাঁচা বাজারে সীমিত অবস্থায় লোকে লোকারণ্য। লক ডাউনের মাঝে থাকা আমাদের বাঙালীরা সীমিত মারামারি করে মাথা ফাটিয়ে, হাত পা ভেঙ্গে ভর্তি হচ্ছে হাসপাতালে। মনে হয়না করোনা এদের আশেপাশে আছে।

এখন সাধারণ জনগন তো মোটামুটি খুশি। দোকান পাট খোলা দেখে। শপিঙমল খোলা দেখে। তাদের মাঝে একটা যে স্বস্তির আমেজ। তাহলে কি করোনা কে জয় করে ফেলেছি আমরা? আমাদের কাছে কি করোনা সাধারণ মামুলি একটা বিষয়??

আমাদের জেনে রাখা দরকার, করোনা থেকে বাঁচতে হলে আপনাকেই মানে নিজেকে সতর্ক হতে হবে। আপনার জন্য আপনিই যথেষ্ট। কেন? আপনি বাড়িতে থাকবেন,জনগন থেকে দুরে থাকবেন, পরিবষ্কার পরিচ্ছন্ন থাকবেন, সব কিছু মেনে চলবেন আপনি নিরাপদে থাকবেন। মানবেননা আপনি আক্রান্ত হবেন মরবেন। সবকিছু সীমিত হোক আর পুরো হোক, আপনার কিছু যায় আসেনা। বাঁচতে হলে মানতে হবে। কারন, করোনার ঝড় এখনো উর্ধ্বোমুখি। এখন আপনি ভাবুন আপনি কি করবেন।

আমাদের মনে রাখা দরকার যে করোনা সীমিত, পরিমিত, অল্প স্বল্প কোনো কিছু ব্যকরণ মানেনা। সতর্ক থাকতে পারলে সুরক্ষা নইলে বিপদ।

এখন একবার ভাবুন তো! করোনা কি কারোও সংবিধান মেনে চলে? লকডাউন থাকলে বা না থাকলে তার কি? মার্কেট খোলা থাকলে কি আর না থাকলে কি? আপনি এখানে সেখানে যাবেন সবার সাথে আড্ডা দিবেন ধরা খাবেন করোনার ফাঁদে। তাই আমাদের উচিৎ মার্কেট বা বাজার পরিহার করে যতটা সম্ভব সতর্ক থাকা। যেন নিরাপদ থাকতে পারি। আমরা একজন কে আরেকজন যেন ঝুঁকির মধ্যে না ফেলি। সাবধানতা অবলম্বন করা জরুরী। কোনো কিছু শিথিল হওয়া মানে বিপদ মুক্ত নয়। মনে রাখা দরকার ব্যক্তিগত ভাবে। আসুন সতর্ক থাকি, নিরাপদে থাকি। নিজে বাঁচি, অন্যকে বাঁচতে সহযোগিতা করি। তাহলে দেশ থাকবে চাপমুক্ত। নতুবা স্পেন ইতালীর মতো হলে সবাই এর কুফল ভোগ করবো।। আল্লাহ আমাদের সবাইকে হেফাজতে রাখুন। আমিন।

ধন্যবাদ

মোহাঃ আব্দুল আহাদ              

প্রধান শিক্ষক

মহারাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়

সদর, চাঁপাইনবাবগঞ্জ।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
নিমাই চন্দ্র মন্ডল
২১ জুলাই, ২০২০ ১০:১০ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল


মোছাঃ লাকী আখতার পারভীন
১৮ জুলাই, ২০২০ ১১:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্টগুলো দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল।


মোঃ রওশন জামিল
১৭ জুলাই, ২০২০ ০৩:৩৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা। স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুস্থ্য থাকুন।