Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০২ সেপ্টেম্বর, ২০২০ ১১:৫৯ পূর্বাহ্ণ

৫অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করুন ।
আজ বেসরকারী শিক্ষকরা চরম আর্থিক সংকটে ...।
৫অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করুন ।
ছাত্র,শিক্ষক ও অভিভাবক এবং জাতির স্বার্থেই ৫অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে-শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করতে হবে।এতে যেমন বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়ন হবে তেমনি শিক্ষকদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন সহ বিশ্ব মানের শিক্ষা ব্যবস্থা বাস্তবায়িত হবে।
মাননীয় প্রধানমন্ত্রী আপনি বিশ্ব মানবতার মা, আপনি একটি ঘোষণা দিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করুন। বাজেট সমস্যা নয়, সমস্যা সরকারের আন্তরিকতার। মাননীয় প্রধানমন্ত্রী আপনার নিকট শিক্ষা সমস্যার প্রকৃত চিত্র তুলে ধরা হচ্ছে না। বর্তমানে এমপিওভুক্ত শিক্ষকদেরকে প্রায় ১৪০০ কোটি টাকা দেয়া হচ্ছে প্রতিমাসে। ছাত্র বেতন ১০টাকা বৃদ্ধি করে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ঘোষণা করা হলে সরকারের রাজস্ব খাত থেকে অতিরিক্ত কোনো টাকা লাগবেনা। আর এমনটি হলে শিক্ষক সমাজের অসন্তোষ দূর হবে এবং শিক্ষার গুণগত মান উন্নয়ন হবে,ছাত্র-ছাত্রীর ঝড়ে পড়া রোধ হবে। সরকারের মিলেনিয়াম ডেভেলপমেন্ট শতভাগ অর্জন হবে।
করোনার মহামারীতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষকসমাজ এখন চরম অর্থ সংকটে। সব কিছু খোলা হয়েছে জীবন যাপন স্বাভাবিক হলেও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ঘরে বসেই শিক্ষকরা সরকারী নির্দেশ মোতাবেক অনলাইন ক্লাশ নিচ্ছেন। কিন্তু অভিভাবকগণ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রদের টিউশন ফি পরিশোধ করছেন না। এতে নন এমপিও' শিক্ষকসহ সামান্য বেতন ভুক্ত এমপিওভুক্ত শিক্ষকরাও চরম আর্থিক কষ্টে দিন যাপন করছেন। শিক্ষক সমাজ নিজেরা নিজেদের অর্থ সংকটের কথা কাউকে বলতেও পারছেন না। বেঁচে থাকার জন্য অনেকেই পেশার পরিবর্তন করছেন। আপনি শিক্ষকদের প্রণোদনা দিয়েছেন। আপনার এই বিশেষ প্রণোদনা এমপিওভুক্ত এবং নন এমপিও' শিক্ষক সবাইর জন্য অব্যাহত রাখা উচিত। কারণ এমপিওভুক্ত শিক্ষকগণ মাত্র ১০০০টাকা বাড়ি ভাড়া ও ৫০০টাকা চিকিৎসা ভাতা নিয়ে কোন রকম বেঁচে আছেন, যা না থাকার মতো। এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড চালু হলেও তা নিয়ে নতুন সমস্যা করা হচ্ছে। ইনক্রিমেন্ট দিচ্ছে না,বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সনদে বিএড স্কেল পেয়ে যথারীতি ১০বছর ধরে বেতন পেয়ে আসলেও এখন তাদেরকে উচ্চতর গ্রেড প্রদান করা হচ্ছে না।
অবসর প্রাপ্ত শিক্ষকরাও অবসর সুবিধা ঠিক মতো পাচ্ছেন না। সত্যি শিক্ষকরা আজ বড় অসহায় মাননীয় প্রধানমন্ত্রী।শিক্ষাকে ধবংস করার চক্রান্ত চলছে। সরকারের ভিশনকে নষ্ট করতে সরকার বিরোধী একটি অশুভ চক্র শিক্ষাকে টার্গেট করেছে। মাননীয় প্রধানমন্ত্রী আপনি শিক্ষার হাল ধরতে চেষ্টা করুন।
মাননীয় প্রধানমন্ত্রী আপনি বিশ্ব মানবতার মা ও বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা। আপনি শিক্ষক সমাজের অভিভাবক। আপনি আপনার বাবার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে অবিস্মরণীয় ও চির অম্লান করে রাখতে আগামী ৫অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে-শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ ঘোষণা দিয়ে একটি নতুন ইতিহাস সৃষ্টি করুন।
এই ইতিহাস হবে বেসরকারী শিক্ষা ব্যবস্থা জাতীয় করনের ইতিহাস। ইতিহাসে আপনার নাম স্বর্নাক্ষরে লিখা থাকবে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি