Loading..

নেতৃত্বের গল্প

১১ সেপ্টেম্বর, ২০২০ ০২:৩০ অপরাহ্ণ

আমার শিক্ষার্থী, আমার গল্প


আমার শিক্ষার্থীদের অনুভূতিঃ  

#শিক্ষক_ দিবস  

প্রথমেই সবাইকে শিক্ষক দিবসের শুভেচ্ছা। অামি অনেক অলস তাই অনেক দেরিতে শুভেচ্ছা বিনিময় করছি?।কিন্তু এই দিন ভুলি নি অার ইনশাল্লাহ ভুলব ও না।কারণ এই পৃথিবীতে পিতামাতার পরেই শিক্ষকের স্থান?।

যাই হোক অামি অাজ অামার জীবনে শিক্ষকদের অবদান নিয়ে কিছু লিখে অামার অনুভূতি প্রকাশ করতে চাই।  


প্রথমত অামি সানশাইন মডেল হাই স্কুলের একজন শিক্ষার্থী ছিলাম। এই বছর অামি এস.এস.সি ২০২০ এর পরীক্ষা দিয়ে সদ্য বিদায় নিয়েছি এবং এই স্কুলে অামি প্রায় ১২ বছর অধ্যয়নরত ছিলাম।এটিই অামার জীবনের একমাত্র প্রথম  প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়।তাই স্বাভাবিকভাবে এই বিদ্যালয় ও এই বিদ্যালয়ের শিক্ষকদের জন্য অামার অনেক ভালোবাসা যা সারাজীবন এই হৃদয়ে জমা থাকবে।এই বিদ্যালয় ও শিক্ষকদের কাছ থেকে অামি অনেক কিছু পেয়েছি যা বলে শেষ করতে পারব না।

তারপর ও কিছু বলি।যেমন -


প্রথমদিকে অামি অনেক দুর্বল শিক্ষার্থী ছিলাম।অামার কথায় অনেক জড়তা ছিল।সবার সামনে বক্তব্য দিতে লজ্জাবোধ করতাম।কোনো শিক্ষামূলক বা সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ভয় পেতাম।কিন্তু এই বিদ্যালয়ের শিক্ষকরা এত অনুপ্রেরণা জুগিয়েছেন অামাকে যে অামার উপরোক্ত সকল সমস্যা দূর হয়ে গিয়েছে। যেমন- দূর্বল শিক্ষার্থী থেকে বিদ্যালয়ের ফার্স্ট মেরিট লিস্টে চলে অাসলাম।

পি.ই.সি, জে.এস.সি এবং এস.এস.সি তে (এ+) ও বৃত্তি পেলাম✌✌✌।   

শিক্ষকদের অনুপ্রেরণায় বিশেষ করে শারমিন সুমি ম্যাম এর মাধ্যমে বিতর্ক প্রতিযোগিতায় উপজেলা- জেলা পর্যায়ে  অংশগ্রহণ করে জয়ী হওয়ার সাথে সাথে অামার মুখের জড়তা কেটেছে? এবং বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে সাফল্য লাভের পাশাপাশি অামার লোকলজ্জা সমস্যাটি দূরীভূত হয়েছে✌।

তাই অাবারো ধন্যবাদ জানাই অামার সকল শিক্ষকবৃন্দদের।বিশেষ করে সানশাইন মডেল হাই স্কুলের পরিচালক এম. শামসুদ্দিন স্যারকে। কারণ, তিনিই অনুপ্রেরণার প্রধান উৎস?।

অারেকটি কথা না বললেই নয় যে, অামি স্কাউটিং এর মতো বিশ্বব্যাপী সমাদৃত সংগঠনের সাথে যুক্ত হতে পেরেছি আমাদের সহকারী প্রধান শিক্ষক শারমিন সুমি ম্যামের জন্য।অাসলে প্রথমে স্কুলে শুধু বয়েস স্কাউট ছিল।গার্লস স্কাউট ছিল না।এই ব্যাপারে অামরা উদ্বুদ্ধ ছিলাম না।মনে করতাম অযথা স্কাউটিং করে অামাদের লেখাপড়ার ক্ষতি হবে। কিন্তু এই ব্যাপারে অামাদের বিশেষভাবে  উদ্বুদ্ধ করেন  শারমিন সুমি ম্যাম।অামি সহ অন্যান্য গার্লস স্কাউটরা এবং বয়েস স্কাউটরা ও পি.এস পরীক্ষায় অংশগ্রহণ করে জাতীয় পর্যায়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পাই।অাবার শারমিন সুমি ম্যাম এর জন্য অামরা বাংলাদেশের প্রথম অাই.সি.টি স্কাউট জাম্বুরি, গাজীপুর, ঢাকা অংশগ্রহণ করার সুযোগ পাই, যেখানে  মন্ত্রী প্রতিমন্ত্রী বিশিষ্ট ব্যাক্তিবর্গ ছিলেন।অাবার সুমি ম্যাম এর সহযোগিতায় অামি জাতীয় পর্যায়ে উপস্থাপনা করার ও সুযোগ পাই।অার স্কাউট নিয়ে অামাদের যে ভুল ধারণা ছিল তা ও দূর হয়। কারণ স্কাউটিং এ জড়িত থাকা সত্বেও অামরা অামাদের পরীক্ষায় চমৎকার ফলাফল অর্জন করি।সত্যি বলতে, স্কাউটিং থেকে অামি অনেক কিছু শিখেছি। সেটা হউক জেনারেল নোলেজ,হোক ধৈর্য্য, সাহস বা নৈতিক মূল্যবোধ।

তাই অাবারো কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ সুমি ম্যামকে?।

সেই সাথে অাবারো ধন্যবাদ অামার সকল শিক্ষকদেরকে যারা অামাকে শিক্ষা দান করেছেন???।

ফারহানা ফৌজিয়া

দশম শ্রেণি

সানশাইন মডেল হাই স্কুল  

?শুভ শিক্ষক দিবস?