Loading..

খবর-দার

১৮ সেপ্টেম্বর, ২০২০ ১১:৪৬ অপরাহ্ণ

মৃত শিক্ষককে বদলি করে প্রজ্ঞাপন!

মৃত শিক্ষককে বদলি করে প্রজ্ঞাপন!

গত চার মাস আগে মৃত্যুবরণ করা এক সরকারি কর্মকর্তাকে বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে সংশ্লিষ্ট মহলে ব্যাপক বিস্ময়ের সৃষ্টি হয়েছে। সবাই বলছে, মন্ত্রণালয়ের দ্বারা এত বড় ভুল কীভাবে হয়!

জানা গেছে, মারা যাওয়া সরকারি কর্মকর্তার নাম সামছ আরা জাহান। তিনি বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ২৭তম ব্যাচের ছিলেন। এক সময় তিনি রাজধানীর ইডেন সরকারি মহিলা কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক ছিলেন। সেখানে কাজ করা অবস্থায় ক্যান্সারে আক্রান্ত হন এবং পরে তাকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) যুক্ত করা হয়। মাউশিতে থাকা অবস্থায় এ বছরের ১২ মে তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুর চার মাস পর তাকে ফরিদপুরের সদরপুর সরকারি কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক পদে বদলি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার সরকারি কলেজ-১ শাখা থেকে উপ-সচিব ফরহাদ হোসেনের স্বাক্ষরিত এক আদেশে তা জানানো হয়।

এ বিষয়ে মৃতের স্বামী বিসিএস অডিট ক্যাডারের কর্মকর্তা মো. মাহবুবুল আলম বলেন, দীর্ঘদিন ক্যান্সারে ভুগে গত ১২ মে তার স্ত্রী না ফেরার দেশে চলে যান। নিয়ম অনুযায়ী সে বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকেও জানানো হয়েছে। গত ৬ জুলাই স্ত্রীর ল্যাম্পগ্র্যান্টও মঞ্জুর করেছে মাউশি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, এমনটা হয়ে থাকলে তা খুবই দুঃখ ও লজ্জাজনক কাজ। মাউশির দেয়া তালিকা অনুসারেই সামছ আরা জাহানকে বদলি করা হয়েছে। এক্ষেত্রে মাউশিকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করা উচিত ছিল।