Loading..

ম্যাগাজিন

০৫ অক্টোবর, ২০২০ ১০:৪৯ অপরাহ্ণ

‘শিক্ষকের মর্যাদার জয় হউক’# দুলাল হালদার # সহকারি শিক্ষক # কুমনা সরকারি প্রাথমিক বিদ্যালয় # ছাতক, সুনামগঞ্জ।

কবি কাজী কাদের নেওয়াজ তার শিক্ষাগুরুর মর্যাদা কবিতায় লিখেছেন-

‘ আজ হতে চির-উন্নত হল শিক্ষাগুরুর শির,
সত্যই তুমি মহান উদার বাদশাহ্ আলমগীর।’

          সত্যিই তাই। শিক্ষকের মর্যাদার জয় সর্বত্র হওয়া উচিত। শিক্ষকেরা হচ্ছেন মানুষ গড়ার কারিগর। একজন মহান আদর্শ শিক্ষক তার নিজ স্বার্থ ত্যাগ করে তার পরিবারকে তুচ্ছ করে ছাত্রছাত্রীদের মধ্যে জ্ঞান বিতরণের কাজ করে থাকেন করেন নিঃস্বার্থভাবে। এমন এমন শিক্ষক আছেন যারা সারা দিন রাত শুধু কাজ করেন শিশুদের কল্যাণের জন্য। তাদের যাতে ভাল হয়, তারা যাতে নিজ নিজ জ্ঞান আহরণ করে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হয় এই খেয়ালেই তারা থাকেন। তাদের পড়াতে গিয়ে, তাদের ভালোর কথা চিন্তা করে নিজের নাওয়া খাওয়া ভুলে এমন কি নিজ পরিবার কি খাচ্ছে, কি পড়ছে তার খবর রাখেন না।

        বর্তমান করোনাকালীন সময়ে বাংলাদেশ সহ সারা বিশ্বের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তা সত্যেহ এই মহামারীর সময়েও তারা যে শিশুদের জন্য অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান রেখেছে তার তুলনা হয় না। এই সময়ে ডিজিটাল বা অনলাইন ব্যবস্থার যে উত্তরণ ঘটেছে তা অন্য কোন সেক্টরেও দেখা যায়নি। দিন রাত অনলাইন ক্লাস পরিচালনা করছেন। এই অবিশ্বাস্য, অকল্পনীয় কাজটি করেছেন জাতি গঠনের কারিগর মহান শিক্ষকেরাই। স্যাল্যুট জানাই সেই সব মহান শিক্ষকদের।      

       বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে পালন করা হয়। এ বছর সংস্থাটির সদস্যভুক্ত ১০০ দেশে ৪০১টি শিক্ষক সংগঠন দিবসটি উদ্‌যাপন করছে। বিশ্বের সব শিক্ষকের অবদানকে স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেসকোর ডাকে এ দিবসটি পালন হয়ে থাকে। ১৯৯5 সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে বিশ্ব শিক্ষক দিবস।

        সব শেষে বলতে চাই, শিক্ষকরাই সমাজ তথা দেশের দর্পণ। তাদেরকে অবহেলা করে দেশ বা জাতির উন্নতি কখনো সম্ভব নয়। আজ শিক্ষক দিবস উপলক্ষ্যে বিভিন্ন জায়গা থেকে শিক্ষকের গুণগান গাওয়া হচ্ছে। ভালো ভালো বক্তব্য দেওয়া হচ্ছে, সুন্দর সুন্দর বানী দিচ্ছেন ভালো কথা। সরকারের সকল বিভাগে, সমাজ, দেশ তথা সারা বিশ্বের সর্বত্র জাতি গড়ার কারিগর মহান শিক্ষকদের সর্বচ্চো সম্মান দিতে হবে। তাদের জীবন মান উন্নীত করে, তাদের নিরাপত্তা দিয়ে সুরক্ষিত রাখতে হবে। তা না হলে এই মহান শিক্ষকদের পক্ষে সকল শুভ পরিকল্পনা ব্যর্থতায় পর্যবেসিত হবে। সবশেষে আমি আবারো বলছি সর্বক্ষেত্রে শিক্ষকের মর্যাদার জয় হউক। জয় হউক বিশ্বের সকল শিক্ষকদের। অফুরন্ত শুভেচ্ছা আর উষ্ণ অভিনন্দন সকল শিক্ষকদের প্রতি। মুজিববর্ষের উষ্ণ শুভেচ্ছা আর অভিনন্দন। সফল হউক মুজিববর্ষ।    

শুভেচ্ছান্তে- দুলাল হালদার

 জেলা অ্যাম্বাসেডর, সুনামগঞ্জ।

 সহকারি শিক্ষক

কুমনা সরকারি প্রাথমিক বিদ্যালয়

ছাতক,সুনামগঞ্জ।

তারিখঃ ০৫/১০/২০20খ্রিঃ

Email:[email protected]

 

 

 

 

 

 


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি