Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৬ অক্টোবর, ২০২০ ০৯:৫৪ অপরাহ্ণ

শিক্ষায় ডিজিটালকরণ আইসিটি অবকাঠামো উন্নয়ন
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের নির্দেশক হিসেবে সরকার উন্নয়ন ত্বরান্বিত করতে, উন্নয়ন আকাঙ্ক্ষা বাস্তবায়নে, সমাজের অবহেলিত জনগণসহ সবার স্বাস্থ্য, শিক্ষা, বাসস্থান ও মানবাধিকার নিশ্চিত করতে, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য যথাযথ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের জন্য প্রথমেই প্রয়োজন একটি শিক্ষিত দেশ এবং প্রযুক্তিগত শিক্ষা। আর দেশের ১০০ ভাগ মানুষকে নিমিষেই শিক্ষিত করে গড়ে তোলা যেমন প্রায় অসম্ভব, তেমনি প্রযুক্তি জ্ঞান বাড়ানোও কঠিন একটি কাজ। ইদানীং বিশ্বমানের কনফারেন্সগুলোতে বলা হচ্ছে— একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোতে বিশ্বমানের শিক্ষা তথা প্রযুক্তিগত শিক্ষা নিশ্চিত করতে হবে। এই বিশাল কাজটি করতেও আমাদের ডিজিটাল প্রযুক্তির উত্পাদনশীলতাকে কাজে লাগাতে হবে।
বর্তমান বিশ্বে উন্নয়নের অন্যতম উপাদান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি। বিশ্বের অন্যান্য দেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটিকে কাজে লাগিয়ে শিক্ষা, সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতি অর্জন করতে পেরেছে, কিন্তু বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে। সময়ের সঙ্গে সঙ্গে আইসিটির গুরুত্ব ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে এবং এখন পৃথিবীতে আইসিটিবিহীন ভবিষ্যত্ কল্পনা করাও প্রায় অসম্ভব। অন্যান্য আধুনিক প্রযুক্তির তুলনায় আইসিটির ক্ষেত্রে সম্পদের প্রয়োজনীয়তা বেশ কম এবং মানব সমাজের ভবিষ্যত্ নিবিড়ভাবে আইসিটির সঙ্গে সম্পর্কযুক্ত, তাই দেশের জাতীয় কর্মসূচিতে এ প্রযুক্তিকে সম্পৃক্ত করতে সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো আইসিটি অবকাঠামোগত উন্নয়ন।
এদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো উন্নত বিশ্বের প্রতিষ্ঠানগুলোর মতো ভৌত অবকাঠামোতে সমৃদ্ধ নয়, শিক্ষকরাও তত প্রশিক্ষিত নন, গবেষণাগার কিংবা গ্রন্থাগারও তেমন সমৃদ্ধ নয়। এ অবস্থায় আমাদের তরুণ ছাত্রদের অফুরন্ত প্রাণশক্তিকে জ্ঞান ও দক্ষতা অর্জনে উত্সাহিত করতে অনুকূল পরিবেশ তৈরি করা প্রয়োজন। এখনও গ্রামবাংলার প্রত্যন্ত অঞ্চলে পর্যাপ্তসংখ্যক যোগ্য শিক্ষক দিয়ে স্কুল-কলেজকে সমৃদ্ধ করা যায়নি। রাতারাতি এত যোগ্য শিক্ষক তৈরি করা সম্ভবও নয়। এ অবস্থায় আমাদের প্রযুক্তির শরণাপন্ন হতে হবে।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে রোল মডেল শিক্ষাক্ষেত্রে ডিজিটালকরণের মাধ্যমে গোটা জাতির ডিজিটাল স্বপ্ন যাত্রার পথ প্রশস্ত হবে।
ডিজিটাল বাংলা ফাউন্ডেশন এর ধারাবাহিকতায় খুলনা জেলার বিভিন্ন স্কুলে আইসিটি প্রশিক্ষণ দিবে যাতে তরুণ ছাত্র/ছাত্রীরা আইসিটিতে প্রযুক্তিগত শিক্ষায় ব্যবহার করতে পারে। এর সাথে সাথে ডিজিটাল বাংলা ফাউন্ডেশন শিক্ষাক্ষেত্রে শিক্ষকদের আইসিটির প্রয়োগ শিক্ষকদের উৎসাহী করবে। গ্রামাঞ্চলের শিক্ষকদের উৎসাহী করবে প্রযুক্তির মাধ্যমে পাঠদান করে কীভাবে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের স্বল্প সময়ে, ব্যবহারিক ও প্রত্যক্ষ উপায়ে এবং সবশেষে শিক্ষার্থীর বাস্তব জীবনে প্রভাব ফেলতে পারে; এমন কার্যকরী উপায়ে তাদের পাঠদান করা যায়।
শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের বাইরে জ্ঞান সরবরাহ করা। এক্ষেত্রে ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহার করে প্রশিক্ষণ দিবে। এতে করে শিক্ষার্থীদের পড়াশোনার আগ্রহ এবং শিক্ষার মান উভয়কেই বাড়িয়ে দেবে।
অর্থাৎ, ডিজিটাল বাংলা ফাউন্ডেশন মনে করে গ্রামাঞ্চলের উন্নয়নে শিক্ষাক্ষেত্রের আমূল পরিবর্তন প্রয়োজন। যতদিন পর্যন্ত না আমরা গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নত ও আধুনিক শিক্ষাব্যবস্থার মাধ্যমে যোগ্য করে গড়ে তুলতে না পারব, ততদিন পর্যন্ত দেশের এই বিরাট জনগোষ্ঠী দেশের সামগ্রিক উন্নয়নে কোনো অবদান রাখতে পারবে না। তাই তরুণ ছাত্র/ছাত্রীরা আইসিটিতে প্রযুক্তিগত শিক্ষা ও শিক্ষকদের উৎসাহী করবে আইসিটিতে প্রযুক্তিগত শিক্ষা দানে ডিজিটাল বাংলা ফাউন্ডেশন ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি