খবর-দার

ভর্তির পদ্ধতি নিয়ে অস্পষ্টতা

মোঃ মাজহারুল ইসলাম ২৭ অক্টোবর,২০২০ ২৪ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

                         ভর্তির পদ্ধতি নিয়ে অস্পষ্টতা

 পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা কোন পদ্ধতিতে হবে, তা নিয়ে অস্পষ্টতা কাটেনি। উপাচার্যদের সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিলেও কোনো কোনো বিশ্ববিদ্যালয় সশরীর পরীক্ষা নেওয়ার ঘোষণা দিচ্ছে। আবার দেশের বিদ্যমান বাস্তবতায় সারা দেশে কয়েক লাখ শিক্ষার্থীকে একসঙ্গে নিয়ে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার মতো সক্ষমতা আছে কি না, তা নিয়ে কোনো কোনো উপাচার্যের মধ্যেও প্রশ্ন রয়েছে।বিশেষজ্ঞরাও বলছেন, দেশের বর্তমান বাস্তবতায় অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া ঠিক হবে না। বরং করোনা পরিস্থিতি বিবেচনায় সামাজিক দূরত্ব বজায় রেখে আলাদা পরীক্ষার পরিবর্তে বিভিন্ন এলাকায় অধিক কেন্দ্র (বিশ্ববিদ্যালয়গুলো হতে পারে) করে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়টি বিবেচনা করা উচিত। কারণ, অনলাইনে নানাবিধ অসুবিধার আশঙ্কা রয়েছে। [

এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি কীভাবে হবে, সেটি নিয়ে আলোচনা চলছে। বর্তমানে দেশে ৪৬টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় থাকলেও ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয়। ভর্তি নিয়ে ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় করোনা সংক্রমণের কারণে এবার অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য আলোচনা হয়। এ জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য মুনাজ আহমেদের নেতৃত্বে তৈরি করা সফটওয়্যার ব্যবহারের বিষয়েও আলোচনা হয়।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
কল্লোল চক্রবর্ত্তী
২৫ ডিসেম্বর, ২০২০ ১১:০৫ অপরাহ্ণ

লাইকওপূর্ণ রেটিং সহ ধন্যবাদ।আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


মোঃ আজহারুল ইসলাম
১৯ নভেম্বর, ২০২০ ১১:৩৬ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত, রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোসাঃশারমিন আক্তার
২৭ অক্টোবর, ২০২০ ০৫:৪০ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার এ পাক্ষিকের কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পূর্ণরেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।