Loading..

খবর-দার

১১ নভেম্বর, ২০২০ ১২:০৪ পূর্বাহ্ণ

হাজার বছরের পুরনো কষ্টি পাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার।

জয়পুরহাটের আক্কেলপুর থানার দেওড়া এলাকা থেকে ৩৮০ কেজি ওজনের আনুমানিক ৭৫ কোটি টাকা মূল্যের হাজার বছরের পুরোনো কষ্টি পাথরের একটি বিষ্ণমূর্তি উদ্ধার করেছে র‌্যাব।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের একটি আভিযানিক দল গতকাল রোববার (৮ নভেম্বর) বিকেল আনুমানিক সাড়ে ৩টায় প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সহযোগিতায় হাজার বছরের প্রাচীন পাল আমলের অমূল্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন কষ্টিপাথরের বিষ্ণুমূর্তিটি উদ্ধার করে। কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম. মোহাইমেনুর রশিদ এ অভিযানের নেতৃত্ব দেন্ম।

প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর বলছে, মূর্তিটি পাল বংশীয় রাজা ১ম মহীপাল (৯৯৫-১০৪৩ খ্রিষ্টাব্দ) আমলের। 

বিষ্ণুমূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম থেকে বোঝা যায়, এটি কুষান সম্রাজ্যের প্রাচীন মূর্তিশিল্পের আদলে তৈরি করা। ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও ভূতপূর্ব বৃহত্তর বগুড়া জেলার দেওড়া এলাকা থেকে এই শিল্পকর্মের আদলে তৈরি প্রত্নসম্পদ উদ্ধার করা হয়েছে। তবে, র‌্যাবের উদ্ধার করা প্রত্নসম্পদগুলোর মধ্যে এ ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম। মূর্তিটির প্রাক্কলিত মূল্য প্রায় ৭৫ কোটি টাকা। 

এ বিষয়ে কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম.মোহাইমেনুর রশিদ দৈনিক শিক্ষা ডটকমকে জানান, উদ্ধারকৃত মূর্তিটি অমূল্য রাষ্টীয় সম্পদ হওয়ায় সেটা নওগাঁর বদলগাছীতে অবস্থিত পাহাড়পুর জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করার প্রক্রিয়া চলছে।