Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৬ ডিসেম্বর, ২০২০ ০৩:৩৪ পূর্বাহ্ণ

আজ ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস।

আজ ১৬ই ডিসেম্বর। মহান বিজয় দিবস।

৪৯ বছর আগে এক সাগর রক্তের বিনিময়ে এই ১৬ই ডিসেম্বরে এসেছিল বাংলার স্বাধীনতা। যে সোহরাওয়ার্দী উদ্যানে একাত্তরের ৭ই মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’বলে জাতিকে লড়াইয়ের ডাক দিয়েছিলেন, সেই সোহরাওয়ার্দী উদ্যানেই পরাজয় মেনে নিয়ে মাথা নত করে ৯৩ হাজার পাকিস্তানি সৈন্য অস্ত্র সমর্পণ করেছিল বাঙালি জাতির বীর মুক্তিযোদ্ধাদের কাছে।


আজ ১৬ই ডিসেম্বর। মহান বিজয় দিবস। বাঙালির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গৌরব ও অহংকারের দিন। লাখ লাখ বীর মুক্তিযোদ্ধার রক্তস্রোত, স্বামী-সন্তানহারা নারীর অশ্রুধারা, দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা আর বীরাঙ্গনাদের সীমাহীন ত্যাগের বিনিময়ে ৯ মাসের যুদ্ধ শেষে অর্জিত হয়েছিল মহান এই বিজয়। ৪৯ বছর আগে এই দিনে বিশ্বের মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় বাঙালি জাতিকে এনে দিয়েছিল আত্মপরিচয়ের ঠিকানা। আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধ বেদনায় স্মরণ করবে দেশের বীর সন্তানদের। সাভারে জাতীয় স্মৃতিসৌধে জনতার ঢল নামবে। রাজধানী ঢাকাসহ সারা দেশের সব প্রান্তের মানুষ অংশ নেবে বিজয় দিবসের অনুষ্ঠানে।

বিজয়ের ৪৯ বছর পেরিয়ে এবার ৫০তম বিজয় দিবস। এবারের বিজয় দিবস এসেছে ভিন্ন এক প্রেক্ষাপটে। ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং সামনের বছর ২০২১ সালে স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী পালন করবে বাংলাদেশ।

আনন্দের সংবাদঃ

এই মহেন্দ্রক্ষণে জাতিসংঘ ইউনেস্কো কর্তৃক এই প্রথম কোন বাঙালির নামে  অর্থাৎ বঙ্গবন্ধুর নামে পুরস্কার ঘোষণা করল।যা বাঙালি জাতি হিসেবে গর্ব ও অহংকারের।

এছাড়া সরকার মুজিববর্ষ ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করে গেজেট প্রকাশ করল।

আমাদের কিছু বিরঙ্গনাকে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করে গেজেট প্রকাশ করল মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

জাতির পিতার খুনি ৪ আসামির মুক্তিযোদ্ধা খেতাব স্থগিত করল হাইকোর্ট এবং কেন খেতাব বাতিল হবেনা রুল জারি করেছে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি