Loading..

ম্যাগাজিন

১৮ জানুয়ারি, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ

পাকা পেঁপের চাইতে কাঁচা পেপে আরও বেশি উপকারি।( লিভার ও হজমের টনিক )

পাকা পেঁপের চাইতে কাঁচা পেপে আরও বেশি উপকারি।( লিভার ও হজমের টনিক )

 

পেঁপে ইংরেজিতে Papaya.বৈজ্ঞানিক নাম: Carica papaya এরা Caricaceae পরিবারের সদস্য। একটি ফল যা মানুষ কাচা তথা সবুজ অবস্থায় সব্জি হিসেবে এবং পাকা অবস্থায় ফল হিসাবে খেয়ে থাকে। এর অনেক ভেষজ গুণও রয়েছে। এর ইউনানী নাম পাপিতা, আরানড খরবূযা। এবং আয়ুর্বেদিক নাম অমৃততুম্বী।

 

পেঁপে দেশীয় ফলের মধ্যে উন্নত, মানসম্মত, সুন্দর ও লোভনীয় ফল। যে কোন বয়সের মানুষ এটিকে পাকা খেতে যেমন পছন্দ করেন তেমনি প্রায় পরিবারে নিত্যদিনে আদর্শ তরকারি হিসেবেও গ্রহণ করে থাকেন পেঁপে নামের এ ফলটিকে। পেঁপে পাকা খেতে যেমন সুস্বাধু তেমনি বিভিন্ন রেসিপিতেও কাঁচা পেঁপের বেশ কদর রয়েছে। তবে এটি শুধু খাওয়ার ছলেই গ্রহণ করা নয়। যেমনি পাকা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, প্রোটিন, পুষ্টি ও মিনারেল। তেমনি কাঁচা পেঁপেতেও রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। পুষ্টি এবং ভেষজগুণে ভরপুর এই ফলটি কাঁচা অবস্থায় সবজি, সালাদ, চাটনি, ভর্তা, আচার বানিয়েও খাবারের উপযোগী করা যায়। এছাড়া আরো বিভিন্নভাবে এটিকে ব্যবহার করা হয়। বিভিন্ন রকম অসুখ সারাতে কাঁচা পেঁপে খুবই উপকারি বলেও মত দিয়েছেন ভেষজবিদগণ।

ভেষজ গুণ: অজীর্ণ,কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, একজিমা, কিডনি ও পাকস্থলীর ক্যান্সার নিরাময়ে কাজ করে।

 

কাঁচা পেঁপের তরকারি লিভার বৃদ্ধিরোধ করে এবং পাইলসের সমস্যা দূর করে। প্রতিদিন দুপুর ও রাতের খাবারের পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খেলে এবং তারপর এক গ্লাস পানি খেলে সকালে পেট পরিষ্কার হয়। গ্যাস্ট্রিক ও বদহজমের কষ্ট দূর হয়ে যায়। ওষুধ হিসেবে কাঁচা ও পাকা পেঁপের অনেক গুণ রয়েছে। যেমন-পেপটিন বা পেঁপের আঠারও অশেষ গুণ। নিয়মিত পেঁপের তরকারি খাওয়া পেটের অসুখ ও হৃদরোগ সারাতে বেশ ফলপ্রসূ ভূমিকা রাখে। যাদের খাবার ঠিকভাবে হজম হয় না, তাদের জন্য কাঁচা পেপে খুবই উপকারী। তবে গর্ভবতী মহিলাদের বেশি পেঁপে খাওয়া উচিত নয়। এ ছাড়াও এ ছোট ফলটিতে আরো অনেক অনেক ভেষজ, প্রাকৃতিক ও খোদায়ী গুণ রয়েছে। যা আমরা ব্যবহারের মাধ্যমে আমাদের জীবনকে বিভিন্ন ধরনের জঠিল-কঠিন রোগ থেকে শেফা পাওয়া সম্ভব।

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি