খবর-দার

শূন্যপাস স্কুলগুলোর তথ্য চেয়েছে মন্ত্রণালয়, বন্ধ হতে পারে এমপিও

মুহাম্মদ আলাউদ্দিন ০৮ ফেব্রুয়ারি ,২০২১ ১৫ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় কোন শিক্ষার্থী পাস করতে না পারা স্কুলগুলোর তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এসব প্রতিষ্ঠানের তথ্য চাওয়া হয়েছে শিক্ষা বোর্ডগুলোর কাছে। এসব প্রতিষ্ঠানের মধ্য এমপিওভুক্ত স্কুলগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, শূন্যপাস করা প্রতিষ্ঠানগুলোর এমপিও বন্ধ করা হবে। 

জানা গেছে, ‍২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেয়া কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। এগুলোর মধ্যে ৬ টি মাধ্যমিক বিদ্যালয়, ৪৮টি দাখিল মাদরাসা এবং ৫০টি ভোকেশনাল স্কুল রয়েছে। 

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা বোর্ডগুলোতে পাঠানো চিঠিতে শূন্যপাস করে স্কুলগুলোর তথ্য চাওয়া হয়েছে। শূন্যপাস করা প্রতিষ্ঠানের নাম ঠিকানা, ইমেইল ও মোবাইল নম্বরসহ, প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর, শিক্ষাবোর্ডের নাম ও প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত কিনা ও এমপিওভুক্ত হলে কোডসহ উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে শিক্ষা বোর্ডগুলোকে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রতিষ্ঠানগুলোর মধ্য এমপিওভুক্তগুলো স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে বলা হবে। শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানকে কারণ দর্শানোও নোটিশ পাঠাবে শিক্ষা অধিদপ্তর। জবাব সন্তোষজনক না হলে তাদের এমপিও স্থগিত করে দেয়া হবে। পরবর্তী ফল ভালো না পর্যন্ত এমপিও স্থগিতই থাকবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ মামুনুর রহমান
০৮ ফেব্রুয়ারি , ২০২১ ১১:৪৩ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, মডেল কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামণা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ০১/০২/২১ তারিখের ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের মেরুদন্ডী ও অমেরুদণ্ডী প্রাণী এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কিত কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। আবার ০৮/০২/২১ তারিখের " রক্ত দিন,জীবন বাঁচান " শীর্ষক একটি নিবন্ধ ব্লগ, প্রকাশনা ও ম্যাগাজিনে আছে। এজন্য সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান Content Link : https://www.teachers.gov.bd/content/details/864237 https://www.teachers.gov.bd/blog-details/591410 https://www.teachers.gov.bd/content/details/872102 https://www.teachers.gov.bd/content/details/872069