প্রকাশনা

**পাবলিক প্লেসে ধূমপানের শাস্তি বেড়ে ১০০ টাকা***

মোঃ রোকন উদ্দীন ১৯ ফেব্রুয়ারি ,২০২১ ২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )


**পাবলিক প্লেসে ধূমপানের শাস্তি বেড়ে ১০০ টাকা***

জনসাধারণের ব্যবহূত স্থানে (পাবলিক প্লেসে) প্রকাশ্যে ধূমপানের শাস্তি ৫০ থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। তা ছাড়া আইন বাস্তবায়নে ব্যর্থ হলে পাবলিক প্লেসের ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ৫০০ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

-সংক্রান্ত ধূমপান তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১২-এর

মন্ত্রিপরিষদ সচিব জানান, সংশোধিত খসড়ায় পাবলিক প্লেসের সংজ্ঞা সম্প্রসারিত করে নতুন করে নির্ধারণ করা হয়েছে। নতুন সংজ্ঞায় পাবলিস প্লেস বলতে সম্মিলিতভাবে ব্যবহারযোগ্য বিভিন্ন সরকারি, বেসরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থার স্থান বা ভবনকে বোঝানো হয়েছে।

এর মধ্যে আছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ, খেলার মাঠ, বিভিন্ন অফিস, বিপণিবিতান, বাজার, জনসমাবেশ, মেলা, বাসস্ট্যান্ড এবং বাসযাত্রীদের দাঁড়ানোর লাইন পাবলিক টয়লেট।

এসব স্থানে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহারের জন্য শাস্তি দেওয়া যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা স্বাস্থ্য পরিবারকল্যাণ কর্মকর্তা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জন্য জরিমানা করতে পারবেন। যেকোনো ভুক্তভোগী নাগরিক এসব অপরাধের জন্য অভিযোগ করতে পারবেন। আইন বাস্তবায়নে ব্যর্থ হলে পাবলিক প্লেসের ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ৫০০ টাকা জরিমানার বিধান যোগ করা হয়েছে।

তামাক তামাকজাতীয় গাছের শিকড়, ডাল বা অন্যান্য অংশকেও সংশোধিত আইনে তামাকজাতীয় দ্রব্য হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। বিড়ি সিগারেট ছাড়াও গুল, জর্দা, খৈনি তামাকের সাদা পাতাও তামাকজাতীয় দ্রব্য হিসেবে গণ্য হবে।

খসড়ায় তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রচার করলে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান করার কথা বলা আছে। বর্তমানেও জাতীয় দ্রব্যের বিজ্ঞাপন দেওয়া প্রচার নিষিদ্ধ।

 


মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সায়েমা আক্তার
০৮ মার্চ, ২০২১ ০৮:০১ পূর্বাহ্ণ

সুন্দর কনটেন্ট স্যার শুভকামনা পূর্ণ রেটিং সহ।


আব্দুল মাজিদ
২৫ ফেব্রুয়ারি , ২০২১ ১২:২৭ পূর্বাহ্ণ

চমৎকার, লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ রোকন উদ্দীন
১৯ ফেব্রুয়ারি , ২০২১ ০৮:১০ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, এডমিন মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা মহোদয়, সেরা উদ্ভাবক মহোদয়, সেরা নেতৃত্ব মহোদয়, বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার আপলোডকৃত প্রেজেন্টেশন ( কনটেন্ট ), ব্লক, চিত্র, প্রকাশনা, ম্যাগাজিন ও শিক্ষায় অগ্রযাত্রা ইত্যাদি পাক্ষিক গুলো দেখে ,গঠন মূলক মতামত ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।