Loading..

উদ্ভাবনের গল্প

২৩ ফেব্রুয়ারি , ২০২১ ০৩:০০ অপরাহ্ণ

বাঙালি জাতির হাজার শোকর, এই মাটিতে জন্মগ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো আপোষহীন বাঙালি, যার অমরতার সোনার কাঠির ছোঁয়ায় এই জাতি জেগে উঠেছিল।

বাঙালি জাতির হাজার শোকর, এই মাটিতে জন্মগ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো আপোষহীন বাঙালি, যার অমরতার সোনার কাঠির ছোঁয়ায় এই জাতি জেগে উঠেছিল। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসে জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ও ভূমিকা অপরিসীম। পৃথিবীর অন্যতম একটি পশুশক্তির বিরুদ্ধে তার নেতৃত্বে যুদ্ধ করে ১৯৭১ সালে জয়লাভ করেছিল বাঙালি। তার অবদান ও দানের কথা তাই সোনার অক্ষরেই এই জাতির প্রজন্মের-পর-প্রজন্মের হৃদয়ে লেখা থাকবে। কারণ তার প্রিয় জনগণকে তিনি উপহার দিয়ে গেছেন একটি স্বাধীন আবাসভূমি। বাঙালি একটি অতি প্রাচীন ঐতিহ্যশালী জাতি হলেও বঙ্গবন্ধুর হাতেই তার প্রথম আন্তর্জাতিক ও বিশ্বজনীন স্বীকৃতি লাভ ঘটে।

স্বাধীনতার পর এই দেশ ও জাতির প্রতি ছিল তার অনেক দায়িত্ব ও কর্তব্য। তিনি এর অনেক কিছুই করে যেতে পারেননি। যে যোগ্য নেতৃত্বে তিনি এই দেশ ও জাতিকে স্বাধীন করেছিলেন, সেই নেতৃত্ব দ্বারা তার এদেশকে পৃথিবীর এক সুন্দর বাসগৃহ হিসেবে গড়ে তুলে দিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ছিল। সেই লক্ষ্যে তার প্রচেষ্টা ও আগ্রহের কোনো কমতি ছিল না। তিনি জনগণকে খুব ভালোবাসতেন। জনগণের ওপর থেকে তিনি কখনো বিশ্বাস হারাননি। তাই প্রায়ই বলতেন, ‘মাই পিপল, আমার জনগণ।আজীবন মৃত্যুভয়কে তুচ্ছ করে এই বাঙালি বীর এভাবে এই জাতিকে তার শাহাদাতের মধ্যদিয়ে মহিমান্বিত করে গিয়েছেন। বাঙালির ইতিহাসে তার আগমন ছিল তাই অপেক্ষিক, তিনি জন্মগ্রহণ না করলে বাংলা ও বাঙালি জাতির মুক্তির পথটি আজ ও হয়তো অপেক্ষমানই থেকে যেতো। 

আজ এতো বছর পরও বঙ্গবন্ধুর দর্শন ভীষণভাবে  মনকে নাড়া দেয়। তার চিন্তাচেতনায় এদেশের মানুষের অর্থনৈতিক মুক্তি এবং স্বয়ম্ভরতা অর্জন ছিল মূল কেন্দ্রবিন্দু। অবহেলিত ভাগ্য বিড়ম্বিত নিপীড়িত, বঞ্চিত, পিছিয়ে পড়া জনগোষ্ঠী ভাগ্যোন্নয়নে তিনি সে সব সময় সঠিক সিদ্ধান্ত গ্রহন করেছিলেন।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি , সমৃদ্ধশালী জাতি গঠনে রেখে গেছেন অনন্য, অতুলনীয়  দর্শন।

তাই আগামী প্রজন্ম আআমাদের আজকের শিশু আগামীর ভবিষ্যত ,তাদের চোখে আগামীর বাংলাদেশ কেমন হবে এবং স্বাধীনতার কান্ডারী,হাজার  বছরের শ্রেষ্ঠ  বাঙ্গালিকে তারা কতটুকু ভালবেসেছে ,কীভাবে শ্বপ্নের মুজিব তারা মনের তুলিতে একেছে তারি প্রতিফলন হিসেবে আমরা আমাদের শির্থীদের মুজিবের কাছে চিঠি  লিখতে উদ্বুদ্ধ করেছি। দুর্বার প্লাটফর্ম এ আয়োজনে ১০ জনকে সেরা পুরস্কার দিবেন। আমরা সকল শিক্ষার্থীর সফলতা কামনা করি।