Loading..

খবর-দার

২৮ ফেব্রুয়ারি , ২০২১ ০৫:৫২ অপরাহ্ণ

মেডিকেলের ভর্তি পরীক্ষা ২ এপ্রিল, ২৮২ টি আসন বাড়ছে

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তিতে ২৮২টি আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। এই সিদ্ধান্ত ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে। দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজে আসনসংখ্যা ২ হাজার ৯৩০। এ সিদ্ধান্তের পর ওই আসন বেড়ে হলো ৩ হাজার ২১২।

সম্প্রতি প্রকাশিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্মারকে বলা হয়, সুনামগঞ্জে নতুনভাবে স্থাপিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এবং অন্য ১৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির ক্ষেত্রে আসন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৮ ফেব্রুয়ারি স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইটে এমবিবিএস কোর্সের ভর্তির সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বর্তমানে বিজ্ঞপ্তিটি শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের ওয়েবসাইটে (mefwd.gov.bd) পাওয়া যাচ্ছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ওই বছর সরকারি মেডিকেল কলেজের আসনসংখ্যা ছিল ৪ হাজার ৬৮। আর এবার নতুন একটি মেডিকেল কলেজে (বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ) প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি নেবে। এতে আসনসংখ্যা রয়েছে ৫০। তা ছাড়া আগের মেডিকেলগুলোতে এবার আসনসংখ্যা বেড়েছে ২৩২। ২০২০-২১ শিক্ষাবর্ষে সব মিলিয়ে ২৮২টি আসন বাড়ছে।


মোট ২৩০টি করে আসন রয়েছে ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, এম এ জি ওসমানী মেডিকেল কলেজ, শের-ই-বাংলা মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ। শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজের আসনসংখ্যা ২০০ ।এদিকে ১৭ ফেব্রুয়ারি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এমবিবিএস ভর্তি বিজ্ঞপ্তিতে (সংশোধিত) দেখা যায়, সরকারি মেডিকেলে এবার সর্বমোট আসনসংখ্যা রয়েছে ৪ হাজার ৩৫০। এর মধ্যে ৪ হাজার ২৩০টি সাধারণ কোটায় আর বাকি ১২০টি বিভিন্ন কোটায় সংরক্ষতি রয়েছে। এর মধ্য ৮৭টি রয়েছে মুক্তিযোদ্ধা কোটায়।