মুজিব শতবর্ষ

‘বঙ্গবন্ধু শস্যচিত্র’ গিনেস ওয়ার্ল্ড ’

মোঃ রোকন উদ্দীন ১৭ মার্চ,২০২১ ২১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেলো ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। মঙ্গলবার (১৬ মার্চ) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটে রেকর্ডটি যুক্ত হয়েছে।‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ কর্মসূচির জাতীয় কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন। মঙ্গলবার (১৬ মার্চ) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পেলো ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। ছবি সংগৃহিত

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, মঙ্গলবার পৌনে ৪টায় ইমেইলের মাধ্যমে জানতে পেরেছি ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ গিনেস বুকে জায়গা করে নিয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকীতে এটা আমাদের বড় অর্জন।  দেশের জন্য বড় অর্জন। বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এটিও তার একটি মাইলফলক। শেখ হাসিনা শুরু থেকেই আমাদের সাহস যুগিয়েছে বলেই আমরা এই অর্জন করতে পেরেছি। এই অর্জন পুরো বাঙালি জাতির।

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ যে ১০০ বিঘা জমিতে করা হয়েছে তাতে প্রায় তিন হাজার মণ ধান মিলবে। সেটা প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডারে দেওয়া হবে। ২০১৯ সালে চীনে গড়া হয়েছিল ৭৫ বিঘা জমিতে একটি শস্যচিত্র, যার আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট। আর বগুড়ার শেরপুরের বালিন্দার শস্যচিত্রের আয়তন দাঁড়াচ্ছে ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। মোট ১২০ বিঘা জমি ইজারা নিয়ে শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি গড়ে তোলা হয়েছে।  

মূল শিল্পকর্মের ক্যানভাস গড়া হচ্ছে ১০০ বিঘা জমিজুড়ে। এ ধরনের এত বড় শস্যচিত্র বিশ্বের আর কোনো স্থানে হয়নি। শস্যর ক্যানভাসে জাতির পিতার মুখচ্ছবি ফুটিয়ে তুলতে দু’ধরনের ধানের চারা ব্যবহার হয়েছে।

ধানের চারা চীন থেকে নেওয়া হয়েছে। বেগুনি ও সবুজ রঙের দুই ধরনের হাইব্রিড ধানের চারা উৎপাদন করা হয়েছে। চারা রোপনের পর থেকে ধান পাকার আগ পর্যন্ত নানা রূপ ধারণ করবে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’। ১৪৫ দিনে এই ধান ঘরে উঠবে। একটি সবুজাভ সোনালি আর অন্যটি বেগুনি রঙের। সেই সঙ্গে রচিত হবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি নিয়ে এক নতুন ইতিহাস।
 
‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ বাস্তবায়নে মোট ব্যয় হবে দুই কোটি টাকা। এর মধ্যে সাড়ে ৮ লাখ টাকা ব্যয় করে জমি লিজ নেওয়া হয়েছে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রমজান আলী
২০ মার্চ, ২০২১ ০৯:৩৫ পূর্বাহ্ণ

স্যার, আসসালামু আলাইকুম। চমৎকার এবং মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। সেই সাথে আমার ১৭ মার্চ,২০২১ আপলোডকৃত "আলোর প্রতিফলন" পদার্থ বিজ্ঞান, ১০ম শ্রেণি, কনটেন্ট দেখে লাইক,কমেন্ট ও পূর্ণ রেটিং সহ আপনার মূল্যবান এবং গঠনমূলক মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। পরিশেষে, আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করি, ধন্যবাদ।


সায়েমা আক্তার
১৮ মার্চ, ২০২১ ০৮:১৮ পূর্বাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ।


সায়েমা আক্তার
১৮ মার্চ, ২০২১ ০৮:১৮ পূর্বাহ্ণ

শুভেচ্ছা রইল লাইক ও পূর্ণ রেটিং সহ।


মোঃ মামুনুর রহমান
১৭ মার্চ, ২০২১ ১১:৩১ অপরাহ্ণ

মানসম্মত ও শ্রেণি উপযোগী কনটেন্ট, ভিডিও কনটেন্ট, ব্লগ পোস্ট ও উদ্ভাবনী গল্প তৈরি করে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এবং পূর্ণ রেটিং কামনা করছি। পাশাপাশি আমার কনটেন্টগুলোতে বিশেষ করে ০৪/০৩/২১ তারিখের ৮ম শ্রেণির বিজ্ঞান বিষয়ের ' ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্র " সম্পর্কিত কনটেন্ট ও ভিডিও কনটেন্টটিতে লাইক, কমেন্ট, শেয়ার ও পূর্ণ রেটিং প্রদানের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। এছাড়াও সম্মানিত প্যাডাগোজি রেটার ও এডমিন প্যানেল মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতা, সেরা উদ্ভাবক, আইসিটি অ্যাম্বাসেডরবৃন্দ ও সেরা অনলাইন পারফর্মারদের নিকট পূর্ণ রেটিং আশা করছি। বাতায়ন আইডি : mamunggghsc10 , Profile Name : মোঃ মামুনুর রহমান , Content Link : https://www.teachers.gov.bd/content/details/896597 https://www.teachers.gov.bd/content/details/896643


মোঃ নুরুল ইসলাম
১৭ মার্চ, ২০২১ ০৮:৫৬ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ ।


মোঃ রোকন উদ্দীন
১৭ মার্চ, ২০২১ ১১:৪৯ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার


মোঃ রোকন উদ্দীন
১৭ মার্চ, ২০২১ ০৮:৪০ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় স্যার মহোদয়দের সহযোগীতা চাই।