Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

০৫ এপ্রিল, ২০২১ ০৭:৩১ অপরাহ্ণ

সহকারী অধ্যাপক ও প্রভাষকগণের বিষয়ভিত্তিক (আরবি) প্রশিক্ষণ কোর্স এ প্রথম স্থান অর্জন। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমিটিটআই), শিক্ষা মন্ত্রণালয়, গাজীপুর।
প্রশিক্ষণে প্রথম স্থান অধিকার করলাম আলহামদুলিল্লাহ সুম্মা আলহামদুলিল্লাহ
বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট (বিএমিটিটআই), শিক্ষা মন্ত্রণালয়, বোর্ডবাজার, গাজীপুর, ঢাকা।

বিষয়ঃ সিনিয়র মাদ্রাসার সহকারী অধ্যাপক ও প্রভাষকগণের বিষয়ভিত্তিক (আরবি)
প্রশিক্ষণ কোর্স
ব্যাচঃ 52তম
আইডি নম্বরঃ 24
নামঃ আব্দুল আলীম
পদবিঃ প্রভাষক (আরবি)
সময় কালঃ 26 দিন (14/02/2021- 11/03/2021 ইং তারিখ পর্যন্ত)
অংশ গ্রহনকারীঃ সারা বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলার 49 জন শিক্ষক- শিক্ষিকা

অর্জন সমূহঃ
পরীক্ষায় সর্বোচ্চ নম্বর (82.5%) পেয়ে প্রথম স্থান অধিকার ও পুরস্কার অর্জন।
উপস্থিত আরবি বক্তৃতায় প্রথম স্থান অধিকার ও পুরস্কার অর্জন।
52তম ব্যাচের স্বরণিকা দিশারীর সম্পাদক হিসাবে আত্বপ্রকাশ।
কোর্স পরামর্শকঃ
অধ্যক্ষ মহোদয় ড. মো. খাদেমুল ইসলাম স্যারকে কোর্স পরামর্শক হিসাবে পেয়ে আমরা গর্বিত। মিষ্টি মিষ্টি কথার মধ্যে জ্ঞানের অপরিসীম গভীরতা প্রকাশ পেয়েছে। অবতীর্ণ হয়েছেন বিএমটিটিআই এর অন্যতম রুপকার হিসাবে। ঢেলে সাজাচ্ছেন প্রিয় ইনস্টিটিউটকে। অল্প কিছুদিনের মধ্যে প্রিয় প্রতিষ্ঠান সাজবে নতুন উদ্যোমে।

কোর্স পরিচালকঃ
সহযোগী অধ্যাপক জনাব মাহমুদুল হক স্যার ছিলেন আমাদের কোর্স পরিচালক। স্যারের যুগোপযোগী পরিচালনা ছিল তাঁর অন্যান্য বিরল বৈশিষ্ট্যগুলো অন্যতম। আমাদেরকে এতটুকুও কষ্ট পেতে দেননি। আগলে রেখেছিলেন পরম যতনে। সব সময় আমাদের পাশে থেকেছেন ও খোঁজ খবর নিয়েছেন। তাঁর সঠিক পরিচালনায় সুন্দর ও সুষ্ঠুভাবে প্রশিক্ষণের প্রতিটি সেশন পরিচালিত হয়েছে। অসুস্থতার কারণে স্যারকে আমরা সমাপনী অনুষ্ঠানে না পেয়ে শূন্যতা অনুভব করেছি। আল্লাহ্ তাঁকে দ্রুত সুস্থতা দান করুন। আমিন।

কোর্স সমন্বয়কঃ
প্রভাষক জনাব শেখ জসিম উদ্দিন স্যার ছিলেন আমাদের কোর্স সমন্বয়ক। শুরু থেকে শেষ পর্যন্ত তিনিও আমাদের পাশে থেকে অন্তরে স্থান করে নিয়েছেন। তিনি কঠিন বিষয়গুলোকে সহজে উপস্থাপন করে চমক লাগিয়েছিলেন। তাঁর নেতৃত্বে আমাদের শিক্ষা সফর (কক্সবাজার) ছিল এর উজ্জ্বল দৃষ্টান্ত।

অন্যান্য প্রশিক্ষক মহোদয় ও দুটি কথাঃ
উপাধ্যক্ষ মোঃ বেলায়েত হোসেন স্যার, অধ্যাপক ইসমাৎ আরা জেবিন ম্যাম, অধ্যাপক দিলরুবা ফৌজিয়া খান ম্যাম, অধ্যাপক এ কে এম সেলিম চৌধুরী স্যার, সহযোগী অধ্যাপক ড. মোঃ ফজলুল হক স্যার, সহকারী অধ্যাপক সেলিনা বানু ম্যাম, সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ নুরুল্লাহ স্যার, সহকারী অধ্যাপক অমল কান্তি বড়ুয়া স্যার, সহকারী অধ্যাপক ড. মোঃ মোসলেহ উদ্দিন স্যার, সহকারী অধ্যাপক মোঃ শরিফ হোসেন স্যার, প্রভাষক মোঃ মুজিবুর রহমান স্যার, প্রভাষক মুহাম্মদ ইফতেকার হোসেন স্যারসহ বিএমটিটিআই পরিবারের অন্যান্য গেস্ট স্পিনারগণের প্রতিটি সেশন আমরা দারুণভাবে উপভোগ করেছি। শিখেছি অনেক অজানাকে। আধুনিক পাঠদান পদ্ধতি ও এ দেশে আরবি ভাষা শিক্ষার অপরিসীম গুরুত্বের কার্যকরি প্রাণবন্ত সেশনগুলো আমাদের অনেক ফলপ্রসূ স্বপ্ন দেখিয়েছে যা বাস্তবায়িত হবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে। বিশেষ করে মাহমুদুল হক স্যার ও মুহাম্মদ নুরুল্লাহ স্যারের সেশনগুলো। জেনারেল বিষয়ের কম্বাইন্ড সেশনগুলোও ছিল চমৎকার ও যুগোপযোগী মেথোডে ভরপুর। সব মিলিয়ে আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি এমন যুগোপযোগী প্রশিক্ষণে অংশ গ্রহন করতে পেরে। তাঁদের আন্তরিকতা ও মানসিকতা মনে রাখার মতো। একেক স্যার ও ম্যাম একাধিক দায়িত্ব পালন করে চলেছেন নিজেদের সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে। তাঁরা আমাদের অন্তরে বেঁচে থাকবেন আজীবন।

ভ্রাতৃত্ব ও ঐক্যের বন্ধনে আমরাঃ
আমাদের 52তম ব্যাচের সাথে সহকারি শিক্ষকগণের বিষয়ভিত্তিক আরবি, বাংলা, গণিত ও ইংরেজির 161তম ব্যাচসহ সর্বমোট 210 জন শিক্ষক শিক্ষিকার এ মিলনমেলা ছিল ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। মনে হচ্ছিল আমরা সবাই একই মায়ের সন্তান। অপরিচিত মানুষগুলো পরিচিত হয়ে কতই না আপন হয়ে গিয়েছিল। বিদায় বেলা খুব কষ্ট হচ্ছিল সবার চলে যাওয়া দৃশ্য দেখে। কিন্তু এটাই তো বাস্তবতা।

কৃতজ্ঞতা প্রকাশঃ
আমার এ অর্জনে আল্লাহর শুকরিয়া আদায় করছি। কৃতজ্ঞতা প্রকাশ করছি বিএমটিটিআই পরিবারের প্রতি। কৃতজ্ঞতা প্রকাশ করছি 52তম ব্যাচের সকল সহকর্মীবৃন্দের প্রতি যাঁরা আমার অনুপ্রেরণা ও ভালবাসার পাত্র হয়ে থাকবেন আজীবন। কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার প্রাণের কর্মস্থল পাতাড়ী ফাযিল মাদ্রাসা, সাপাহার, নওগাঁ পরিবারের প্রতি। বিশেষ করে আমার অধ্যক্ষ মহোদয় জনাব মোঃ সানাউল্লাহ স্যারের প্রতি। কৃতজ্ঞতা প্রকাশ করছি নিজ পরিবার, আত্মীয়- স্বজন, বন্ধু- বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি। যাদের অনুপ্রেরণা ও ভালবাসায় সিক্ত হই বারবার।

সমাপনী অনুষ্ঠানঃ
দীর্ঘ 26 দিনের প্রশিক্ষণ শেষে এ দিনটি আমাদের মাঝে উপনীত হল। অনিবার্য কারণ বসত আমাদের কাংখিত সমাপনী অনুষ্ঠানটি স্বাভাবিক নিয়মে হয়নি। ঘরোয়া পরিবেশে শ্রেণি কক্ষেই ড. মোসলেউদ্দীন স্যার, সহকারী অধ্যাপক ও জনাব শেখ জসিম উদ্দীন স্যার প্রভাষক ও 52তম ব্যাচের সমন্বয়ক অনুষ্ঠানটি পরিচালনা করেন অত্যন্ত আন্তরিকতার সাথে। হে আল্লাহ্ আমাদের সবাইকে হেফাজত করুন। বিএমটিটিআইকে হেফাজত করুন। আমিন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি