Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

২৫ এপ্রিল, ২০২১ ০২:৩৬ পূর্বাহ্ণ

সংক্ষিপ্ত সিলেবাসেই এসএসসি পরীক্ষা, প্রস্তুত শিক্ষা বোর্ডগুলো

সংক্ষিপ্ত সিলেবাসেই এসএসসি পরীক্ষা, প্রস্তুত শিক্ষা বোর্ডগুলো


করোনার থাবায় এক বছরের বেশি সময় ধরে বন্ধ সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে, এরই মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার সব প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে পরীক্ষার প্রশ্ন তৈরি করা হয়েছে। কিছুদিন আগে প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস অনুসারেই প্রশ্ন করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের ৬০ দিন ক্লাস করিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করবে শিক্ষাবোর্ডগুলো। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ঈদ উল ফিতরের পর ২৩ মে থেকে স্কুল-কলেজের ক্লাস শুরু হওয়ার কথা আছে।

এসএসসির প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পরীক্ষা নেয়ার সব প্রস্তুতি আমরা শেষ করেছি। ইতোমধ্যে প্রশ্ন তৈরি করা হয়েছে। পরীক্ষার জন্য আমাদের প্রস্তুত থাকতেই হবে। যেহেতু এটি একটি পাবলিক পরীক্ষা। সরকার ঘোষণা দিলে ১৫ দিনের মধ্যেই পরীক্ষা নিতে পারবে শিক্ষা বোর্ডগুলো-সেরকমভাবেই প্রস্তুতি নেয়া হয়েছে। 

পরীক্ষা প্রশ্ন কোন সিলেবাসের প্রেক্ষিতে করা হয়েছে জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, পরিমার্জিত সংক্ষিপ্ত সিলেবাস অনুসারেই প্রশ্ন তৈরি করা হয়েছে। আমাদের প্রস্তুতি শেষ। এখনো পর্যন্ত স্কুল খুললে ৬০ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। 

জানা গেছে, ইতোমধ্যে শিক্ষার্থীদের ফরম পূরণ হয়ে গিয়েছে। তবে, কিছু শিক্ষার্থীর ফরম পূরণ বাকি আছে। করোনার ঊর্ধ্বমূখী সংক্রমন রোধে দেয়া লকডাউন পরিস্থিতি শেষ হলে আবারও শিক্ষার্থীদের ফরম পূরণের সুযোগ দেয়া হবে।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ৬০ কার্যদিবস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেয়া হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে আসা সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২৩ মে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা আছে। তা সম্ভব হলে আগস্টে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। তবে মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে সার্বিক বিষয় পর্যবেক্ষণে রাখা হয়েছে।
  
যদিও ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের একাংশ অটোপাসের দাবি জানিয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি