ম্যাগাজিন

👉যে কারণগুলোর জন্য রমজান মাস শ্রেষ্ঠ : .

নাজমুন্নাহার শিউলি ০২ মে,২০২১ ২৯ বার দেখা হয়েছে ১৪ লাইক ১৩ কমেন্ট ৪.৯০ রেটিং ( ১০ )

👉যে কারণগুলোর জন্য রমজান মাস  শ্রেষ্ঠ :

.

মর্যাদাপূর্ণ এ মাসে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের জন্য রেখেছেন অফুরন্ত নিয়ামত।তাই রমজান মাস আসার আগেই মহান আল্লাহর প্রিয় বান্দারা যথেষ্ট আগ্রহ নিয়ে এ মাস কে স্বাগত জানানোর জন্য দিন গুনতে থাকেন।

এ মাস কেন শ্রেষ্ঠ

--------------

💝১) কোরআন অবতীর্ণের মাস:----

এ মাসে-ই  মহান আল্লাহ পাক পূর্ণ পবিত্র কোরআন 'লাওহে মাহফুজ' থেকে প্রথম আসমানে অবতীর্ণ করন।

পবিত্র কোরআনে মহান আল্লাহ পাক রমজানের পরিচয় ও গুরুত্ব বর্ননা করতে গিয়ে সর্ব প্রথম এই বৈশিষ্ট্যর কথা-ই  উল্লেখ করেছেন।

👉এরশাদ হয়েছে,----" রমজান মাস, যে মাসে পবিত্র কোরআন অবতীর্ণ হয়েছে, যা মানুষের জন্য হিদায়েত এবং সু-পথ  প্রাপ্তির সুস্পষ্ট পথ নির্দেশ আর হক- বাতিলের মধ্যে পার্থক্য কারী।সুতরাং তোমরা যে কেউ এ মাস পাবে সে যেন অবশ্যই এর রোজা রাখে।"

📖--- সুরা বাকারা।

     --- আয়াত নং- ১৮৫.

💝২)সিয়াম ও কিয়ামের মাস:----

রমজানের প্রধান মূল দুটি আমল হচ্ছে,--

দিনের বেলা রোজা রাখা, এবং 

রাতের বেলা কিয়াম তথা তারাবির নামাজ জামাতে আদায় করা।

👉রোজা প্রসঙ্গে মহান আল্লাহ পাক এরশাদ করেছেন--" হে মুমিন বান্দারা তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিলো তোমাদের পূর্ববর্তিদের প্রতি, যাতে তোমরা তাকওয়া অবলম্বন কারী ও মুত্তাকী- পরহেজগার হতে পারো।"

📖--- সুরা বাকারা।

     --- আয়াত নং-১৮৩.

রাতের কিয়াম সম্পর্কে রাসুল (সাঃ) এরশাদ করেছেন,--" যে ব্যক্তি রমজানের রাতে ইমান সহ পূন্যের আশায় রাত জেগে ইবাদত করে,তার আগের গুনাহ সমুহ ক্ষমা করে দেওয়া হয়।

📖--- সহীহ বুখারী.

     --- হাদিস নং-৩৭

💝৩) ইবাদতের শক্তি যোগানের মাস:----

রমজানের ফজিলত বর্ননা করতে গিয়ে রাসুল 👉(সাঃ)  বলেন,--" আল্লাহ তাআ'লার কসম! মুসলমানদের জন্য রমজানের চেয়ে উত্তম আর কোন মাস আসেনি এবং মুনাফেকি দের জন্য রমজান মাসের থেকে অধিক ক্ষতিকর মাস-ও  আসেনি,কেননা মুমিনরা এ মাসে গোটা বছরের জন্য ইবাদতের শক্তি ও পাথেও সংগ্রহ করে। আর মুনাফিকরা তাতে মানুষের উদাসীনতা ও দোষত্রুটি অন্বেষণ করে।এ মাস মুমিনদের জন্য আদর্শ চর্চার ও মুনাফিক দের জন্য ক্ষতির কারণ। 

📖--- মুসনদে আহমেদ.

     --- হাদিস নং-৮৩৬৮.

💝৪) রহমতের মাস:----

রাসুল (সাঃ) বলেছেন,--" যখন রমজান মাসের আগমন ঘটে তখন জান্নাতের দরজাগুলা খুলে দেওয়া হয়,এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়।আর,শয়তানকে শৃঙ্খলবদ্ধ করা হয়।"

📖--- সহীহ বুখারী.

     --- হাদিস নং- ১৮৯৮.

💝৫)জাহান্নাম থেকে মুক্তি এবং দোয়া কাবুলের মাস:---

রমজানের আর-ও একটি বৈশিষ্ট্য হচ্ছে- আল্লাহ পাক তাঁর নিজ অনুগ্র এ মাসে  অসংখ্য বান্দা দের জাহান্নাম থেকে মুক্তি দান করবেন।

👉এ প্রসঙ্গে রাসুল(সাঃ)বলেন,--" আর একজন ঘোষক ঘোষনা করতে থাকে, হে কল্যানের প্রত্যাশী,অগ্রসর হও,হে কল্যানের প্রার্থী থেমে যাও। আর মহান আল্লাহ পাক এই মাসের প্রতি রাতে অসংখ্য জাহান্নামী কে মুক্তি দান করেন।"

📖--- মসনদে আহমেদ.

     --- হাদিস নং- ১৮৭৯৪.

👉অন্য হাদিসে রাসুল (সাঃ) বলেছেন--" অবশ্যই আল্লাহ তাআ'লা রমজান মাসের প্রতি ইফতারির সময় অসংখ্য বান্দা কে জাহান্নাম থেকে মুক্তি দান করেন।এবং প্রতি রাতেই তা হয়ে থাকে।"

📖--- ইবনে মাজাহ.

     --- হাদিস নং- ১৬৪৩.

💝৬) অধিক কোরআন তেলওয়াত করা ও দানশীলতার মাস:----

রমজানের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে বেশি বেশি কোরআন তেলওয়াত করা এবং সদকা করা।কারণ,আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এ দুটি কাজ খুব বেশি পরিমাণে করতেন।

👉 আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্নিত হাদিসে তিনি বলেন,--"আল্লাহর রাসুল (সাঃ)ছিলেন সর্ব শ্রেষ্ঠ দানশীল। রমজানে তিনি আর-ও অধিক পরিমাণে দান করতেন।আর রমজানের প্রতি রাতেই [জিবরাইল (আঃ)] তার সঙ্গে দেখা করতেন এবং তাঁরা একে অপরকে কোরআন তেলওয়াত করে শোনাতেন।"

📖--- সহীহ বুখারী.

     --- হাদিস নং-৬.

💝৭)ভালো কাজে সওয়াব বৃদ্ধির মাস:----

এই মর্মে সাহাবী ইবনে আব্বাস (রাঃ) থেকে একটি হাদিস বর্নিত হয়েছে, তিনি বলেন,--" নবী করীম (সাঃ)এক আনসারী নারী কে বললেন,--" রমজান এলে তখন ওমরাহ তাওয়াফ করে নিও।কেননা,রমজানের একটি ওমরাহ তাওয়াফ একটি হজ্জের সমতুল্য।অথবা এরূপ কোন কথা বলেছিলেন।"

📖--- সহীহ বুখারী।

     --- হাদিস নং- ১৭৮২.

💝৮) লাইলাতুলকদর এর মাস:----

পবিত্র কোরআনে এরশাদ হয়েছে,--" লাইলাতুলকদর এক হাজার মাসের চেয়েও উত্তম এ রাতে ফেরেস্তারা রুহ( জিবরাইল আঃ)  তাঁর পালনকর্তার আদেশক্রমে প্রত্যেক কল্যানময় বস্তু নিয়ে পৃথিবীতে অবতরণ করেন।যে রাত পুরোটাই শান্তির,যা ফজর হওয়া পর্যন্ত অব্যাহত থাকে। 

📖--- সুরা কদর.

     --- আয়াত নং-( ৩ থেকে ৫)

👉রমজান এলেই রাসুল (সাঃ) সাহাবাদের বলতেন,--" তোমাদের কাছে যে মাস আগত হয়েছে তাতে এমন একটি রাত রয়েছে, যা এক হাজার মাসের চেয়েও উত্তম। যে ব্যক্তি এ রাতের কল্যান থেকে বঞ্চিত হল সে প্রকৃত পক্ষে সব কল্যান থেকে বঞ্চিত হল। একমাত্র দূর্ভাগারাই এ রাতের কল্যান থেকে বঞ্চিত হয়। 

 📖--- ইবনে মাজাহ.

      --- হাদিস নং- ১৬৪৪.

মহান আল্লাহ পাক আমাদের এ মাসের সম্মান রক্ষা করে এর ফাজিল, লহমত ও মাগফিরাত অর্জনের তাওফিক দান করুন। 

আমিন ইয়া রাব্বুল আল-আমিন 🤲

 

 

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
১৬ মে, ২০২১ ০৭:২৫ পূর্বাহ্ণ

আপনার আপলোডকৃত কনটেন্টের জন্য নিঃসন্দেহে পূর্ণ রেটিং ও লাইক দিলাম। আজ পর্যন্ত বাতায়নে রীতিমত রাত-দিন লেগে থেকে কনটেন্ট আপলোডের কাজ, ব্লগ পোস্ট, অন্যের কনটেন্টে লাইক, কমেন্ট, রেটিং দিয়ে যাচ্ছেন এজন্য কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলাধীন জাগরণী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যাবীথি'র পক্ষ থেকে লাল গোলাপের শুভেচ্ছা আর উষ্ণ অভিবাদন জানাচ্ছি। কনটেন্ট তৈরী ও আপলোডের কাজ আরো বেশী পরিমানে অব্যাহত রাখুন, স্বীকৃতি একদিন না একদিন আসবেই ইনশাল্লাহ। শুভ কামনা নিরন্তর।


বিপুল সরকার
১৪ মে, ২০২১ ০৭:৪৬ অপরাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৫ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (আয়তাকার ঘনবস্তু) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা করছি।(bipulsarkar1977)


কল্লোল চক্রবর্ত্তী
১২ মে, ২০২১ ০৭:০৩ অপরাহ্ণ

গঠনমূলক কাজ সব সময়ই প্রশংসা পাওয়ার যোগ্য।স্যার আপনার শ্রেণি উপযোগী ও মানসস্মত কনটেন্ট দেখে আমি খুবই আশাবাদি যে,শিক্ষার্থীদের অবশ্যই উপকারে আসবে। আমার পক্ষ থেকে লাইক ও পূর্ণরেটিংসহ শুভ কামনা রইল। আমার শ্রমকে আরোও গতিশীল করতে আপনার লাইক ও পূর্ণ রেটিংসহ পরামর্শ দেওয়ার জন্য বিনীত ভাবে আশা করছি,কনটেন্ট লিংক http://www.teachers.gov.bd/ content/details/941121, ধন্যবাদ।


ইয়ামিন হোসেন, সিরাজগঞ্জ
১১ মে, ২০২১ ০৬:৩৪ অপরাহ্ণ

রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোঃ সাইফুর রহমান
০৭ মে, ২০২১ ০৪:৩৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল। আমার এ পাক্ষিকে "অম্ল ও ক্ষারক" শিরোনামে আপলোডকৃত ৬৪তম কনটেন্ট দেখে আপনার মূল্যবান লাইক ও পূর্ণ রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সফলতা কামনা করি। ধন্যবাদ।


সন্তোষ কুমার বর্মা
০৫ মে, ২০২১ ০১:৩৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি।


Hasina Momotaj
০৪ মে, ২০২১ ১০:১৬ অপরাহ্ণ

শুভ কামনা রইল। সেইসাথে আমার কন্টেন্ট দেখার বিনীত অনুরোধ রইল।


আজিজুল হক
০৪ মে, ২০২১ ১২:২৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি । মন্তব্য করুন


লুৎফর রহমান
০৩ মে, ২০২১ ০৬:১৩ অপরাহ্ণ

Ramadan and Eid-Ul-Fitre greetings. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/933133 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/600287 Profile link: https://www.teachers.gov.bd/profile/Lutfor Rahman


মোঃ শহিদুল ইসলাম
০৩ মে, ২০২১ ১২:৩৭ অপরাহ্ণ

খুবসুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।আমার ছবিতে ক্লিক করে আমার আপলোডকৃত ২৭/০৪/২০২১ তারিখের কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোঃ গোলজার হোসেন
০৩ মে, ২০২১ ১০:৫৪ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট গুলো দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও পুর্ণ রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি । আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন আমিন সুম্মা আমিন ।


শাহ আলম মিঞা
০৩ মে, ২০২১ ০২:৫৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্যে শুভ কামনা। সম্মানিত শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতা , সেরা উদ্ভাবক , সেরা নেতৃত্ব , সেরা অনলাইন পারফর্মার, বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর মহোদয়কে জানাই আন্তরিক শুভেচ্ছা। সম্মানিত শ্রদ্ধেয় প্যাডাগজি রেটার মহোদয়, শ্রদ্ধেয় এডমিন মহোদয় ও শ্রদ্ধেয় শিক্ষকগণকে আমার সকল কনটেন্ট দেখে আপনাদের মূল্যবান মন্তব্য সহ পূর্ণ রেটিং ও লাইক দেয়ার জন্যে সবিনয়ে অনুরোধ করছি। আমার ৭ম প্রকাশনা সহ ৫৭তম, ৫৪’তম ও ৫০’তম কনটেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/933710, https://www.teachers.gov.bd/content/details/928353 https://www.teachers.gov.bd/content/details/897130, https://www.teachers.gov.bd/content/details/895257,


মোঃ মানিক মিয়া
০২ মে, ২০২১ ০৮:২৪ অপরাহ্ণ

পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও অভিনন্দন,আশা করি ভাল আছেন, সুস্থ্য আছেন। সৃজনশীল ও গুণগত মানসম্মত কন্টেন্ট আপলোড করে আমার প্রিয় শিক্ষক বাতায়নকে সম্মৃদ্ধ ও প্রসংশিত করায় আপনাকে অশেষ ধন্যবাদ।০২,০৫,২১ ইং তারিখের আমার ৯ম শ্রেণী, উচ্চতর গণিতের,পিরামিড কণ্টেন্টটি আপলোড করা হয়েছে।আপনার সুচিন্তিত মতামত ও পরামর্শ একান্ত কাম্য।ধন্যবাদ। www.teachers.gov.bd/content/details/933498