Loading..

প্রেজেন্টেশন

০৪ মে, ২০২১ ১১:২২ অপরাহ্ণ

@ শারীরিক প্রতিবন্ধীদের কষ্ট লাঘবে তিন তরুণের উদ্ভাবন @

@ শারীরিক প্রতিবন্ধীদের কষ্ট লাঘবে তিন তরুণের উদ্ভাবন @


বাটন থেকে হাত সরালেই অটো ব্রেক হয়ে যায়। রাতে চলাচলের জন্য লাইট ব্যবহার করা হয়েছে। যুক্ত করা আছে ইলেকট্রিক হর্ন। সিকিউরিটি হিসেবে কি-সুইচ ব্যবহার করা হয়েছে। চাবি ছাড়া কেউ চালাতে পারবে না। এমনই এক ব্যাতিক্রমী ইলেক্ট্রনিক হুইল চেয়ার তৈরী করেছেন সিলেটের লিডিং ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারীং বিভাগের তিন শিক্ষার্থী।   

প্যরালাইসিস রোগী, উভয় পা হারানো প্রতিবন্ধী এবং বয়োঃবৃদ্ধরা এটি ব্যবহার করতে পারবেন।  


উদ্ভাবকরা জানান, একজন মানুষের সমস্ত অঙ্গ বিকল হওয়ার পর যদি একটিমাত্র আঙ্গুল সচল থাকে তাহলে এই চেয়ার এর মাধ্যমে কারো সাহায্য ছাড়া চলাচল করতে পারবে। শুধুমাত্র একটি বাটনের মাধ্যমে সামনে, পিছনে ডানে, বামে যাওয়া যাবে। এই প্রযুক্তিতে সয়ংক্রিয় ইলেকট্রনিক ব্রেকিং সিস্টেম ব্যবহার করা হয়েছ যা বাংলাদেশে প্রথম।


 এই চেয়ার ব্যবহারকারীকে কোনো বস্তু সামনে পড়লে আলাদাভাবে ব্রেকিং করা লাগবে না। শুধু বাটন ছেড়ে দিলে অটোমেটিক ব্রেক হয়ে যাবে। এতে সম্পুর্ণ দেশিও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে জানান তারা ।  


লিডিং ইউনিভার্সিটির ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারীং বিভাগের তিন শিক্ষার্থী শফিকুল আলম, জসিম উদ্দিন ও মোঃ জিহাদ আল-সাবাহদের যৌথ  গবেষণা এবং প্রজেক্ট এর সুপারভাইজার আশরাফুল ইসলাম ও কো সুপারভাইজার মোঃ আবু শাকিল আহমেদ এর তত্তাবধানে চেয়ারটি তৈরি করা সম্ভব হয়।   


ওরা তিনজন জানান, একজন মানুষ যখন তার পা হারিয়ে পঙ্গুত্ব বরন করে তখন সে তার পরিবারের একটি বোঝা হয়ে যায়। কারো সাহায্য ছাড়া চলাচল করতে পারে না। এইসব মানুষের কথা ভেবে আমাদের এই উদ্ভাবন। ভবিষ্যতে এটিকে ব্রেইন কন্ট্রোল হুইল চেয়ার বানাতে কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

@@@@@@@@@@@@@@@@@@


মো: নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

জেলা অ্যাম্বেসেডর, জয়পুরহাট।

মোবাইল : ০১৭২১৭০৭৪৫৫

ই-মেইল : [email protected] 


 শিক্ষক বাতায়ন লিংক :

https://www.teachers.gov.bd/profile/atnazmul81


ফেসবুক লিংক ;

https://www.facebook.com/nazmulhaqueshamim.shamim