Loading..

খবর-দার

১২ মে, ২০২১ ০১:৩৫ পূর্বাহ্ণ

Google Photos আর ফ্রি নয়! 1 জুন থেকেই লাগবে টাকা, কী করবেন? জেনে নিন।

এতদিন Android ও iOS গ্রাহকদের বিনামূল্যে আনলিমিটেড ক্লাউড ব্যাক আপের সুযোগ দিত Google। যদিও জুন মাসের প্রথম দিন থেকে এই আনলিমিটড ক্লাউড ব্যাক আপ শেষ হচ্ছে। Google Photos হল ইন্টারনেটে ফোটো ব্যাক আপের অন্যতম সেরা প্ল্যাটফর্ম। চলতি মাসের শেষ থেকে সেখানেও আনলিমিটেড ছবি ও ভিডিয়ো ব্যাক আপের অপশন আর থাকছে না।

2020 সালের নভেম্বরে Google-এর তরফে ঘোষণা করা হয়েছিল যে, 1 জুন 2021 থেকেই বিনামূল্যে 'হাই কোয়ালিটি' আনলিমিটেড ব্যাক আপ শেষ হচ্ছে Google Photos-এ। 1 জুন থেকে সব Google গ্রাহক বিনামূল্যে 15GB ছবি ক্লাউড ব্যাক আপ করতে পারবেন। অতিরিক্ত স্পেস প্রয়োজন হলে বিভিন্ন দামে Google One সাবস্ক্রিপশন কেনা যাবে।

Google জানিয়েছে, 1 জুনের আগে ব্যাক আপ করা সব 'হাই কোয়ালিটি' ছবি ও ভিডিয়ো 15GB স্টোরেজের আওতায় পড়বে না। তবে, বিশ্বব্যাপী Google Pixel গ্রাহকরা 1 জুনের পরেও বিনামূল্যে আনলিমিটেড Google Photos ক্লাউড ব্যাক আপ চালিয়ে যেতে পারবেন। অর্থাৎ 1 জুনের পর থেকে তোলা ছবি ও ভিডিয়ো 15GB ছাড়িয়ে গেলে, আপনাকে Google One সাবস্ক্রিপশন কিনতে হবে। অথবা নিয়মিত আপনাকে Google Photos থেকে ছবি ও ভিডিয়ো ডিলিট করে স্টোরেজ ফাঁকা করতে হবে, যা সত্যিই সমস্যার।