প্রেজেন্টেশন

&&& শিখণ -শেখানো,শিশুরা যেভাবে শিখে-আস্তে আস্তে জ্ঞানবান হয় &&&

মো: নাজমুল হক ১৭ মে,২০২১ ৬১ বার দেখা হয়েছে ৩৫ লাইক ৩৮ কমেন্ট ৪.২১ রেটিং ( ৩২ )

&&& শিখণ -শেখানো বিভিন্ন  কৌশল  আয়ত্তের মাধ্যমে নিজেকে গড়ে তুলুন একজন আদর্শ শিক্ষক  &&&


শিখন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আমরা নতুন নতুন আচরণকে আয়ত্ত করে থাকি। পরিবেশের পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরা পূর্ব অভিজ্ঞতা, প্রশিক্ষণ ইত্যাদিকে কাজে লাগিয়ে অভিযােজনের মাধ্যমে শিখন সম্পন্ন করি।


মানুষের চাহিদাপূরণের ক্ষেত্রে লক্ষ্যবস্তু লাভের উদ্দেশ্যে, পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থকঅভিযােজনের জন্য এবং পূর্ব অভিজ্ঞতার উপর ভিত্তি করে আচরণধারার পরিবর্তনের জন্য মানুষ যেসব অভিজ্ঞতা অর্জন করে, তাকে শিখন কৌশল বলে।


প্রাণী কীভাবে শেখে, তা নিয়ে মনােবিদগণ দীর্ঘদিন ধরে গবেষণা করে চলেছেন। তাদের গবেষণালব্ধ ফল থেকে জানা যায় যে, উন্নত বুদ্ধির জীব হিসেবে মানুষ শিখনের জন্য নানা ধরনের জৈব মানসিক কৌশল অবলম্বন করে থাকে। এই কৌশল সম্পর্কে বিভিন্ন মনােবিদ ভিন্ন ভিন্ন ধারণা পােষণ করেন, যা তত্ত্ব আকারে আমাদের কাছে উপস্থাপিত হয়। মনােবিদদের দেওয়া এক-একটি শিখন তত্ত্বকে বলা হয় শিখন কৌশল।


শিখনের বিভিন্ন কৌশল


জন্মের পর থেকে মানুষ যেসব  কৌশলের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করে সেগুলি নিম্নরূপ一


শিখন কৌশল বলতে কী বােঝাে। শিখনের বিভিন্ন কৌশলগুলি সংক্ষেপে লেখা।

শিখনের বিভিন্ন কৌশল


(১) পর্যবেক্ষণমূলক শিখন কৌশল : শৈশব জীবনে ব্যক্তি প্রথম যে কৌশলে জ্ঞান অর্জন করে বা লক্ষ্যবস্তু লাভে সক্ষম হয়, তা হল পর্যবেক্ষণমূলক শিখন কৌশল। এই পদ্ধতির মাধ্যমে শিশু বিভিন্ন আকৃতির বস্তুকে চিনতে শেখে। বস্তুত পর্যবেক্ষণমূলক শিখনই সকলপ্রকার শিখনের মূল ভিত্তি।


(২) নিরীক্ষণমূলক শিখন কৌশল : শিশু যখন একটু বড়াে হয় তখন তার পর্যবেক্ষণমূলক শিখন অর্থপূর্ণ হয়ে ওঠে। একে মনােবিজ্ঞানীরা নিরীক্ষণমূলক শিখন কৌশল বলেন। এর মাধ্যমে শিশুরা বিভিন্ন আকার বা আকৃতির বস্তু সম্পর্কে জানতে বা জ্ঞানার্জন করতে সমর্থ হয়।


(৩) অনুকরণমূলক শিখন কৌশল : ছােটো শিশুরা ভীষণ অনুকরণ প্রিয় হয়। তাদের সামনে বােরা যে ধরনের আচরণ করে এবং ছােটো শিশুরা যে পদ্ধতিতে সেই আচরণগুলি আয়ত্ত করে, তাকে অনুকরণমূলক শিখন কৌশল বলে।


(৪) অনুবর্তনমূলক শিখন কৌশল : স্বাভাবিক প্রতিক্রিয়া যখন কোনাে বিকল্প উদ্দীপকের দ্বারা সৃষ্টি করা হয় এবং প্রাণী নতুন আচরণ আয়ত্ত করতে সক্ষম হয়, তখন তাকে অনুবর্তনমূলক শিখন কৌশল বলে। অনুবর্তনমূলক শিখন কৌশল আবার দুই রকমের। যথা—

আপাত বা প্রাচীন অনুবর্তন : যে অনুবর্তনে নির্দিষ্ট প্রতিক্রিয়ার জন্য নির্দিষ্ট উদ্দীপক বর্তমান থাকে, তাকে আপাত বা প্রাচীন অনুবর্তন শিখন কৌশল বলে। প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন প্যাভলভ। তিনি পরীক্ষার মাধ্যমে দেখান, স্বাভাবিক উদ্দীপকের উপস্থিতিতে স্বাভাবিক প্রতিক্রিয়া সংঘটিত হয়। কিন্তু সংযােগ স্থাপনের মাধ্যমে কৃত্রিম উদ্দীপকের প্রভাবেও স্বাভাবিক প্রতিক্রিয়া সংঘটিত হয়।

সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন : যে অনুবর্তনে নির্দিষ্ট প্রতিক্রিয়ার জন্য কোনাে নির্দিষ্ট উদ্দীপক নেই, যে-কোনাে উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়াকে সংযুক্ত করা যায় তাকে সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন বলে। অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন স্কিনার। তিনি দু-ধরনের আচরণের কথা বলেছেন। যথা—রেসপন্ডেন্ট ও অপারেন্ট। তিনি মূলত অপারেন্ট জাতীয় আচরণ নিয়েই গবেষণা করেছেন।


(৫) সমস্যাসমাধানমূলক শিখন কৌশল : লক্ষ্যবস্তুঅর্জন বা কাঙ্ক্ষিত চাহিদাপূরণের পথে শিক্ষার্থীর সামনে যে বাধা সৃষ্টি হয়, তাকে সমস্যা বলে। যেসকল উপায়ে এই সমস্যাকে অতিক্রম করা হয় তাকে সমস্যাসমাধানমূলক শিখন কৌশল বলে। এই শিখন কৌশল মূলত দুই রকমের হয়— 

প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন : বারবার প্রচেষ্টা ও ভুলের মধ্য থেকে ভুল প্রচেষ্টাগুলিকে বাদ দিয়ে সঠিক প্রচেষ্টাগুলিকে নির্দিষ্ট করার প্রক্রিয়াকে প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন বলে। এর মাধ্যমে সাধারণত স্বল্প বুদ্ধিসম্পন্ন প্রাণীর শিখন সম্ভব হয়।

অন্তর্দৃষ্টির মাধ্যাম শিখনের : সমস্যামূলক পরিস্থিতির স্বরূপ সামগ্রিকভাবে উপলব্ধি করার পর প্রাণী হঠাৎ করেই সমস্যার সমাধান করে ফেলে; তার জন্য প্রচেষ্টা ও ভুলের প্রয়ােজন হয় না। একেই অন্তদৃষ্টির মাধ্যমে শিখন বলে। সাধারণত এই পদ্ধতির মাধ্যমে উন্নত বুদ্ধিসম্পন্ন প্রাণী তথা মানুষ তার নানাবিধ সমস্যার সমাধান করে।


শিখন কৌশল সম্পর্কে মনােবিদরা প্রচুর তত্ত্ব দিয়েছেন। তার ভিত্তিতে কিছু বৈশিষ্ট্য উপরে বর্ণিত হয়েছে এইসব শিখন কৌশলের ব্যাখ্যা করতে গিয়ে বিবিধ তত্ত্ব উপস্থাপনের জন্য বিভিন্ন ইতর প্রাণীর উপর পরীক্ষা করেছেন মনােবিদরা। আর সেই নিরিখে বর্তমানে এই সমস্ত শিখন তত্ত্বের প্রয়ােগ ঘটানাে হচ্ছে বিশেষত শিশুদের জীবনবিকাশে ও বিভিন্ন মনস্তাত্ত্বিক সমস্যা সমাধানে।

@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@


মো: নাজমুল হক শামীম

সহকারি শিক্ষক

থুপসারা সেলিমীয়া দাখিল মাদরাসা

কালাই, জয়পুরহাট।

জেলা অ্যাম্বেসেডর, জয়পুরহাট।

মোবাইল : ০১৭২১৭০৭৪৫৫

ই-মেইল : atnazmul81@gmail.com 


 শিক্ষক বাতায়ন লিংক :

https://www.teachers.gov.bd/profile/atnazmul81


ফেসবুক লিংক ;

https://www.facebook.com/nazmulhaqueshamim.shamim

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
শরীফুল ইসলাম
২৮ মে, ২০২১ ১২:২৫ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। আমার কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/946925


আব্দুল আলীম
২৫ মে, ২০২১ ১০:৩৩ পূর্বাহ্ণ

চমৎকার ও সময় উপযোগী কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আন্তরিক অভিনন্দন। লাইক ও পূর্ণ রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত ৬৮তম কন্টেন্ট ও ৭২তম ব্লগ দেখে আপনার মূল্যবান মতামত কামনা করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন ও ঘরেই থাকুন। কন্টেন্ট লিংকঃ https://www.teachers.gov.bd/content/details/945992 ব্লগ লিংকঃ https://www.teachers.gov.bd/blog-details/601995


লাকী বিশ্বাস
২১ মে, ২০২১ ১০:১৩ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইল। আমার এ পাক্ষিকের কন্টেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদানের বিনীত অনুরোধ রইলো। ধন্যবাদ।


মোহাম্মাদ মনিরুজ্জামান
১৯ মে, ২০২১ ০৯:১৩ পূর্বাহ্ণ

সুন্দর শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করার জন্য লাইক ও রেটিং সহ শুভ কামনা। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে মতামত ও রেটিং দেওয়ার অনুরোধ করছি। ধস্যবাদ।


মোঃ মনজুরুল আলম
১৮ মে, ২০২১ ০৪:৪৫ অপরাহ্ণ

ইদ মোবারক ### কথায় নয়, কাজে বিশ্বাসী ### আপনি মানসম্মত ও সুন্দর কন্টেন্ট তৈরি করে বাতায়নে আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইল শুভকামনা।।।। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন "সরকারি কর্মকাণ্ডে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ" দেখে রেটিং ও মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।


কোহিনুর খানম
১৮ মে, ২০২১ ০২:৪৯ অপরাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। কন্টেন্ট লিংক: https://www.teachers.gov.bd/content/details/945452


মোঃ নূরল আলম
১৮ মে, ২০২১ ০২:৩৭ অপরাহ্ণ

লাইক ও পুর্ণ রেটিং সহ শুভ কামনা ও অভিনন্দন রইলো। আমার আপলোডকৃত ৫১তম কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত, লাইক ও পুর্ণরেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ গোলজার হোসেন
১৮ মে, ২০২১ ০১:৩১ অপরাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


জাহিদুল ইসলাম
১৮ মে, ২০২১ ১১:৪০ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম। সুন্দর ও শ্রেনী উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদান করুন। ভালো লাগলে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ কাউছার হোসেন
১৮ মে, ২০২১ ১০:২৮ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


আজিজুল হক
১৮ মে, ২০২১ ১০:১৬ পূর্বাহ্ণ

সুন্দর প্রেজেন্টেশন এর জন্য শুভকামনা রইল।


মোঃ আবুল কালাম
১৮ মে, ২০২১ ১০:১৪ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।


মোহাম্মদ নাছির উদ্দিন
১৮ মে, ২০২১ ০৯:৪৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।


বিনয় কুমার বিশ্বাস
১৮ মে, ২০২১ ০৯:২৩ পূর্বাহ্ণ

মুজিব জন্মশতবর্ষের শুভেচ্ছা রইল । পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত , রেটিং ও লাইক প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি ।ঘরে থাকুন, সুস্থ থাকুন। নিরাপদে থাকুন। ধন্যবাদ । মন্তব্য করুন।


মোঃ জামাল উদ্দিন
১৮ মে, ২০২১ ০৯:১৭ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার। অনেক শ্রম, মেধা ও সময় ব্যয় করে আপনার অনিন্দ সুন্দর নির্মাণ কৌশল সত্যিই অপূর্ব। আপনার কর্মদক্ষতা ও আন্তরিকতা আপনাকে সফলতার শিখরে নিয়ে যাবে এই প্রত্যয় সর্বদা নিরন্তর। লাইক পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন। আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রন।


মোঃশাহবাজ উদ্দিন
১৮ মে, ২০২১ ০৮:৫৮ পূর্বাহ্ণ

শুভকামনা রইলো এবং সেই সাথে পূর্ণ রেটিং । আপনার তৈরি কন্টেন্ট আমার দৃষ্টিতে সেরার তালিকা ভুক্ত। সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার এ পাক্ষিকের কন্টেন্ট ও ব্লগ দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ আব্দুল আলীম
১৮ মে, ২০২১ ০৮:৪৫ পূর্বাহ্ণ

রেটিংসহ এ পাক্ষিকে শুভকামনা রইল। এ পাক্ষিকের আমার আপলোডকৃত ৩৮ তম কনটেন্ট (৬ষ্ঠ শ্রেণি বাংলা) দেখে আপনার মতামত দেয়ার জন্য অনুরোধ রইল।


মোঃ আব্দুল আলীম
১৮ মে, ২০২১ ০৮:৪৪ পূর্বাহ্ণ

রেটিংসহ এ পাক্ষিকে শুভকামনা রইল। এ পাক্ষিকের আমার আপলোডকৃত ৩৮ তম কনটেন্ট (৬ষ্ঠ শ্রেণি বাংলা) দেখে আপনার মতামত দেয়ার জন্য অনুরোধ রইল।


মোহাম্মদ মাসুদ রানা
১৮ মে, ২০২১ ০৮:২৬ পূর্বাহ্ণ

শুভেচ্ছা রইল আপনাকে, পূর্ণ রেটিং সহ । সে জন্য আপনাকে একটু সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সেই সাথে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি। আমার ১৬/০৫/২০২১ তারিখের অষ্টম শ্রেণির বিজ্ঞানে ১৩তম অধ্যায়ের কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুন।


বিপুল সরকার
১৮ মে, ২০২১ ০৮:০১ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার/ম্যাডাম , নমস্কার / আদাব নিবেন।আপনি শ্রেণি উপযোগী ও মান সম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধি করেছেন,আপনাকে অভিনন্দন।লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত এ পাক্ষিকের ১৪৬ তম (নবম-দশম শ্রেণি) পরিমিতি (চতুর্ভুজ) কন্টেন্ট দেখে আপনার গঠনমূলক মূল্যবান মতামত প্রত্যাশা ক


শাহীন আলম
১৮ মে, ২০২১ ০৭:৫৮ পূর্বাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোঃশাখাওয়াৎ হোসেন
১৮ মে, ২০২১ ০৭:৪৭ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার কন্টেন্ট দেখে ভাল লাগলে লাইক ও রেটিংসহ আপনাদের মুল্যবান মতামত দেয়ার জন্য বিনীতভাবে অনুরোধ করছি, ধন্যবাদ।


সন্তোষ কুমার বর্মা
১৮ মে, ২০২১ ০৭:৪৩ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কন্টেন্ট দেখার জন্য অনুরোধ করছি


মোঃ জাফর ইকবাল মন্ডল
১৮ মে, ২০২১ ০৭:১২ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম,লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো।আমার কন্টেন্ট দেখার ও রেটিং দেয়ার জন্য অনুরোধ রইলো, ধন্যবাদ।


মোঃ আফছার আলী প্রাং
১৮ মে, ২০২১ ০৬:৫২ পূর্বাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


আবু নাছির মোঃ নুরুল্লা
১৮ মে, ২০২১ ০৬:৫০ পূর্বাহ্ণ

লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো।


মোছাঃ হোসনেয়ারা পারভীন
১৮ মে, ২০২১ ০৬:৩৫ পূর্বাহ্ণ

মানসম্মত কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করায় আপনাকে ধন্যবাদ। লাইক রেটিং সহ আপনার জন্য রইলো শুভকামনা। আমার এ পাক্ষিকে আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ রইলো। https://www.teachers.gov.bd/content/details/944098


নিমাই চন্দ্র মন্ডল
১৮ মে, ২০২১ ০৬:১০ পূর্বাহ্ণ

মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো। ভালো থাকবেন এবং নিরাপদে থাকবেন।


মোঃ শহিদুল ইসলাম
১৮ মে, ২০২১ ০৬:০৩ পূর্বাহ্ণ

খুবসুন্দর উপস্থাপন। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো।আমার ছবিতে ক্লিক করে আমার আপলোডকৃত কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ এবং লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


Mohammed Alam Miah
১৮ মে, ২০২১ ০৫:৩১ পূর্বাহ্ণ

YOUR EXTRAORDINARY PRESENTATION! I liked and rated it. Sir / Ma'am, please visit my বাতায়ন বাড়ি। I hope you like my presentation. PLEASE, INSPIRE ME. I will be grateful forever.


পার্থ সারথী নাথ
১৮ মে, ২০২১ ০৫:০৩ পূর্বাহ্ণ

সুন্দর উপস্থাপনা, এই পাক্ষিকে আমার আপলোডকৃত শ্রেণি-৬ষ্ঠ-বিজ্ঞান--অধ্যায়-৬ষ্ঠ-সংবেদি অঙ্গ ও চোখ প্রেজেন্টেশনে লাইক, পূর্ণ রেটিংসহ গঠনমুলক মতামত প্রত্যাশা করছি। আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরো সুদৃঢ় করবে। মাস্ক পরি, করোনাকে প্রতিরোধ করি। ঘরে থাকুন, সুস্থ থাকুন, নিজে বাচুঁন- দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে বর্তমান শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক, শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


লুৎফর রহমান
১৮ মে, ২০২১ ১২:২৭ পূর্বাহ্ণ

Eid Mubarak. Thanks for nice content and best wishes including full ratings. Your active participation and submission of your wonderful contents have made the Batayon more enriched. Please give your like, comments and ratings to see my contents and blogs. https://www.teachers.gov.bd/content/details/943594 Blog link: https://www.teachers.gov.bd/blog-details/601879


উজ্জ্বল কুমার ঘোষ
১৮ মে, ২০২১ ১২:২৩ পূর্বাহ্ণ

লাইক ও পুর্ণরেটিং সহ আপনার জন্য শুভ কামনা ও অভিনন্দন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মুল্যবান মতামত,লাইক ও রেটিং প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি।


সুজিত দেব
১৮ মে, ২০২১ ১২:১৬ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


নার্গিস আক্তার
১৮ মে, ২০২১ ১২:১৫ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি।


মোহাম্মদ শাহাদৎ হোসেন
১৮ মে, ২০২১ ১২:০৫ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী ও মানসম্মত কনটেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করছি। ভালো থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন। আবারও ধন্যবাদ।


মোঃ মনজুরুল আলম
১৮ মে, ২০২১ ১২:০২ পূর্বাহ্ণ

ইদ মোবারক ### কথায় নয়, কাজে বিশ্বাসী ### আপনি মানসম্মত ও সুন্দর কন্টেন্ট তৈরি করে বাতায়নে আপলোড করে বাতায়নকে সমৃদ্ধশালী করায় লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য রইল শুভকামনা।।।। আমার এ পাক্ষিকের প্রেজেন্টেশন "সরকারি কর্মকাণ্ডে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ" দেখে রেটিং ও মতামত দেওয়ার জন্য অনুরোধ করছি।


মিতালী সরকার
১৭ মে, ২০২১ ১১:৫৯ অপরাহ্ণ

সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়, শ্রদ্ধেয় এডমিন মহোদয় বাতায়নের সকল শিক্ষক- শিক্ষিকা ও আইসিটি জেলা অ্যাম্বাসেডর মহোদয়কে জানাই আন্তরিক শুভেচ্ছা। সেই সাথে আমার ৪৪ তম ( ভূগোল ও পরিবেশ – নবম –দশম শ্রেণি) “বৃষ্টিপাত” কন্টেন্ট দেখে আপনাদের সুচিন্তিত মতামত প্রার্থনা করছি। সেই সাথে আমার ইউজার আইডি mspghs এবং কন্টেন্ট লিংকঃ- https://www.teachers.gov.bd/content/details/943656