Loading..

উদ্ভাবনের গল্প

২৪ মে, ২০২১ ১০:২২ অপরাহ্ণ

সহপাঠক্রমিক কার্যক্রম

জনাব মোহাম্মদ আয়ুব আলী ৮ম শ্রেণির ক্লাস নিতে এসে প্রথমেই শ্রেণি বিন্যাস করে নিলেন। তিনি দেখতে পেলেন যারা বিভিন্ন সময় শ্রেণি কার্যক্রমে নিজেদের প্রতিভার স্বাক্ষর রাখে তারা পাশাপাশি বসে এবং নিজেদের মধ্যে পড়া-লেখার বিষয়গুলো আদান-প্রদান করে থাকে। যারা মেধাবী তারাই একে অপরের বন্ধু। প্রায় সময় তারা সামনের বেঞ্চে বসে। জনাব মোহাম্মদ আয়ুব আলী চিন্তা করে দেখলেন যে, মেধাবীরা সবাই পাশাপাশি বসলে কম মেধাবীরা কারো সাথে তথ্য আদান-প্রদান করে নিজেদেরকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারবে না। তাই তিনি মেধাবী শিক্ষার্থীদেরকে অন্যান্য শিক্ষার্থীদের মাঝে মাঝে বসিয়ে দিলেন। শিক্ষক মহোদয় পাঠদান কার্যক্রম পরিচালনা অবস্থায় দেখতে পেলেন ছাত্র ও ছাত্রীদের মাঝে সহযোগিতার কোন মনোভাব নেই। তারা পরস্পর দূরত্ব বজায় রেখে চলে। তাই তিনি শ্রেণির ছেলে ও মেয়েদের পাশাপাশি বসার ব্যবস্থা করে দিলেন এবং পরস্পর সহযোগিতা করার নির্দেশ দিলেন। তিনি ছেলে ও মেয়েদের জোড়ায় কাজ দিয়ে পর্যবেক্ষণ করে দেখলেন যে, তারা একসাথে কাজ করছে।

আমরা শিক্ষকের কাজে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের প্রভাব লক্ষ্য করি।