Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

১৭ জুন, ২০২১ ০৪:৩৪ অপরাহ্ণ

অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট শব্দটি যখনই বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য জুড়ে দেওয়া হলো তখন অধিকাংশ শিক্ষার্থী মনে করল যে এই বুঝি আমি শেষ।অ্যাসাইনমেন্ট কী? অ্যাসাইনমেন্ট কীভাবে তৈরি করবো? অ্যাসাইনমেন্ট দিয়ে লাভ কী? হাজারো প্রশ্ন ছিলো শিক্ষার্থীদের মনে। 

অ্যাসাইনমেন্ট মানে হলো এক ধরণের অভ্যন্তরীণ মূল্যায়ন, যা একজন শিক্ষার্থীকে সুন্দরভাবে পাঠে মনোযোগী হিসেবে গড়ে তোলায় সাহায্য করে। অ্যাসাইনমেন্ট তৈরি করতে হলে শিক্ষকের নিকট থেকে প্রাপ্ত সুনিদির্ষ্ট পাঠের উপর করা প্রশ্ন ভালোভাবে পড়তে হবে এবং উক্ত পাঠের উপর ভিত্তি করে সুন্দর  ও নির্ভূলভাবে কলমে লিখে বা কম্পোজ করে প্রস্তুত করতে হবে।

উক্ত অ্যাসাইনমেন্ট একজন শিক্ষার্থীর জীবনে খুবই উপকারী। বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী বিদ্যালয়ের লেখাপড়া শেষ করে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে  অ্যাসাইনমেন্ট  তৈরি করতে হতো। মাধ্যমিক স্তর থেকে করার কারণে সে নীচের শ্রেণী থেকেই সুস্পষ্ট ধারণা পেয়ে গেলো, যার ফলে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে  অ্যাসাইনমেন্ট  তৈরি করতে যেই ঝামেলা পোহাতে হতো সেটা আর তার হলো না। এতে করে বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের ক্ষতির পরিবর্তে লাভই হলো।

আমি একজন শিক্ষক হিসেবে বিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য চালু হওয়া অ্যাসাইনমেন্ট পদ্ধতিকে স্বাগত জানায়। সাথে সাথে কর্তৃপক্ষের সিদ্ধান্তকে মনে প্রানে গ্রহণ করে শিক্ষার্থীদের সক্রিয়ভাবে অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাস্তবায়নে যথেষ্ঠ ভুমিকা পালন করে যাচ্ছি।


আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি